শোক দিবসে বিজ্ঞান জাদুঘরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০২ পিএম, ১৫ আগস্ট ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী উপলক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৫ আগস্ট) আয়োজিত এই চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ক, খ ও গ বিভাগে মোট ৯ জনকে পুরস্কৃত করা হয়। ‘ক’ বিভাগে প্রথম স্থান অধিকার করে তেহরীম উমাইজা আশরাফী, ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল; ‘খ’ বিভাগে প্রথম স্থান অধিকার করে তৃয়াশা সরকার, মনিপুর উচ্চ বিদ্যালয় এবং ‘গ’ বিভাগে প্রথম স্থান অধিকার করে ফারিহা মাহযাবিন রোজা, মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ।

Child-(2)

শিশুরা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় তিনটি বিভাগে অংশ নেয়। শিশু শ্রেণি থেকে তৃতীয় শ্রেণির (‘ক’ বিভাগ) প্রতিযোগিতার বিষয় ছিল উন্মুক্ত, চতুর্থ শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণি (‘খ’ বিভাগ) বিষয় ছিল ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এবং সপ্তম শ্রেণি থেকে দশম শ্রেণির (‘গ’ বিভাগ) শিক্ষার্থীদের বিষয় ছিল ‘বঙ্গবন্ধু ও শোকাবহ আগস্ট’। এই চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রায় ২০০ জন ছাত্র-ছাত্রী অংশ নেয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরীর।

Child-(2)

শিক্ষার্থীদের উদ্দেশে মুনীর চৌধুরী বলেন, ‘স্বাধীনতা যুদ্ধ না হলে আমরা শিক্ষা-দীক্ষায় এবং সবকিছুতে পিছিয়ে থাকতাম। তোমাদের মধ্য থেকে শিক্ষক, চিকিৎসক হবে, তোমরাই দেশকে এগিয়ে নিয়ে যাবে।’

এর আগে ভোরে মুনীর চৌধুরীর নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের দিনের কর্মসূচি শুরু হয়। বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের ওপর আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

পিডি/এসআর/এমকেএইচ

আপনার মতামত লিখুন :