বিজিবির জাতীয় শোক দিবস পালন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ১৫ আগস্ট ২০১৯

জাতীয় শোক দিবস ও স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী উপলক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম।

দিবসের কর্মসূচি অনুযায়ী বিজিবি সদর দফতরসহ সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটগুলোর মসজিদে খতমে কোরআন এবং সব সদস্যের উপস্থিতিতে জোহরের নামাজের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত পরিবারবর্গের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ ছাড়া বিজিবির সব স্থাপনায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

সকালে রাজধানীতে আয়োজিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শোকর‍্যালিতে বিজিবির কর্মকর্তা ও অন্যান্য পদবির সদস্যরা অংশগ্রহণ করেন। এ ছাড়া বিজিবি সদর দফতরসহ সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও সব ইউনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

সকাল সাড়ে ১০টায় পিলখানায় বিজিবি সদর দফতরের বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে মহাপরিচালক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও উপদেশ অনুসরণের জন্য উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর বিস্তারিত আলোচনা করেন বিজিবি সদর দফতরের অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ এফ এম জাহাঙ্গীর আলম। মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন লে. কর্নেল মো. আমিনুল হক, নায়েব সুবেদার মাহাবুবুল হক চৌধুরী ও সিপাহি ফাহিমা খাতুন প্রমুখ।

আলোচকরা বঙ্গবন্ধুর শৈশবকাল থেকে শুরু করে তার সংগ্রামী রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। অনুষ্ঠানে পিলখানায় কর্মরত বিজিবির সকল পর্যায়ের কর্মকর্তা, সৈনিক ও অসামরিক কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনীর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘অসমাপ্ত মহাকাব্য’ এবং বাংলাদেশ মিলিটারি একাডেমির প্রথম ব্যাচের পাসিং আউট প্যারেড অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রদত্ত ভাষণ প্রদর্শন করা হয়।

আরএম/এসআর/এমকেএইচ

আপনার মতামত লিখুন :