সিপিডির নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৯ পিএম, ১৮ আগস্ট ২০১৯

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) নির্মাণাধীন ভবনে ডেঙ্গুবাহী এডিস মশার লার্ভা পাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। পাশাপাশি শুক্রাবাদ এলাকার মীম নামে আরও এক ভবনে লার্ভা পাওয়ায় এর মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (১৮ আগস্ট) ডিএসসিসির অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এ জরিমানা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান বলেন, নগরজুড়ে ডেঙ্গু দমনে এডিস মশার লার্ভা ধ্বংসে অভিযান চলছে। সেই অভিযান অংশ হিসেব ধামন্ডির ও শুক্রাবাদ এলাকায় অভিযান চালানো হয়।

অভিযানে ধানমন্ডি ১১ নম্বর সড়কে (নতুন) নির্মাণাধীন সিপিডির ভবন এডিস মশার লার্ভা পাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভবনটিতে এডিস মশার প্রচুর লার্ভা পাওয়া গেছে। এছাড়া ১০৪ নম্বর রোডে অবস্থিত মীম টাওয়ারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এডিস মশার লার্ভা বিরোধী এ অভিযান অব্যাহত থাকবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় বলেন, ইতোমধ্যে ডিএসসিসির পক্ষ থেকে ৫৮ হাজার বাড়িতে অভিযান চালানো হয়েছে এবং এগুলোর মধ্যে অনেক বাড়িতেই এডিস মশার লার্ভা পাওয়ায় তা ধ্বংসসহ বাড়ির মালিকদের এ বিষয়ে সচেতন করা হয়েছে।

এছাড়া এডিস মশার লার্ভা ধ্বংস করার লক্ষ্যে বাংলাদেশ স্কাউটস সদস্যরা এক লাখ ১১ হাজার বাসা বাড়িতে গেছে। এরমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়ায় সেগুলো ধ্বংস ও বাড়ির মালিকদের সতর্ক করা হয়েছে। স্কাউটস সদস্যদের মাধ্যমে বাড়ি বাড়ি গিয়ে এডিস মশার প্রজনন স্থল ধ্বংসকরণের এ কার্যক্রমও চলমান রয়েছে।

এএস/এএইচ/জেআইএম