এডিস মশার লার্ভা পাওয়ায় জেল জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ১৮ আগস্ট ২০১৯

বাড়ির আঙিনায় এডিস মশার লার্ভা পাওয়ায় বাড়ির ম্যানেজারকে ২৫ হাজার টাকা জরিমানা এবং অন্য আরেক বাড়ির কেয়ারটেকারকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত।

রোববার (১৮ আগস্ট) ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে রাজধানীর ইস্কাটন রোড ও বনানীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার জানান, ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে ইস্কাটন রোডের ৫৬ নম্বর বাড়ির বেইজমেন্টে এডিস মশার লার্ভা এবং এডিস মশা বংশবিস্তারের অনুকূল পরিবেশ পাওয়া যায়। এ অপরাধে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী বাড়ির কেয়ারটেকার আব্দুল বারেককে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

এছাড়া বনানীর ৬ নম্বর সড়কের একটি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়ায় একই আইনে বাড়ির ম্যানেজারকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। তাছাড়া বাসা বাড়ি পরিচ্ছন্ন রাখার বিষয়ে ইস্কাটন রোড এবং বনানী এলাকার ১০টি বাড়ির মালিক কেয়ারটেকারদের সতর্ক করা হয়েছে। ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে বলে জানান তিনি।

অপরদিকে, বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) নির্মাণাধীন ভবনে ডেঙ্গুবাহী এডিস মশার লার্ভা পাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। পাশাপাশি শুক্রাবাদ এলাকার মীম নামে আরও এক ভবনে লার্ভা পাওয়ায় এর মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ডিএসসিসির অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এ জরিমানা করেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় বলেন, ইতোমধ্যে ডিএসসিসির পক্ষ থেকে ৫৮ হাজার বাড়িতে অভিযান চালানো হয়েছে এবং এগুলোর মধ্যে অনেক বাড়িতেই এডিস মশার লার্ভা পাওয়ায় তা ধ্বংসসহ বাড়ির মালিকদের এ বিষয়ে সচেতন করা হয়েছে।

এএস/এএইচ/পিআর