‘সন্ত্রাস মোকাবিলায় মানবাধিকার ও আইনের শাসন জরুরি’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৫১ পিএম, ২১ আগস্ট ২০১৯

বাংলাদেশ এবং এ অঞ্চলে উগ্রবাদ ছড়ানো সংগঠনগুলোর সদস্য সংগ্রহ ও সন্ত্রাসবাদ মোকাবিলায় মানবাধিকার এবং আইনের শাসন গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের সন্ত্রাসবাদ দমন বিষয়ক উপ-সমন্বয়কারী জন টি গডফ্রে। ১৮-১৯ আগস্ট বাংলাদেশ সফরে এসে তিনি এ মন্তব্য করেন।

বুধবার (২১ আগস্ট) ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। জন টি গডফ্রের সফরের লক্ষ্য ছিল, বাংলাদেশ সরকারের কর্মকর্তা এবং এ অঞ্চলের সন্ত্রাস ও উগ্রবাদ মোকাবিলা (সিটি সিভিই) কার্যক্রমে যুক্তদের সঙ্গে আলোচনা ও বিভিন্ন বিষয়ে সহযোগিতা করা।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার এবং গডফ্রে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে বাংলাদেশ ও এ অঞ্চলে সন্ত্রাস এবং উগ্রবাদ মোকাবিলা কার্যক্রম বিষয়ে অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেন।

এ ছাড়া আইন প্রয়োগ ও বিচার বিভাগের সঙ্গে সম্পর্কিত সিটি সিভিই বিষয়ক দ্বিপাক্ষিক কার্যক্রমের বাস্তবায়ন পর্যালোচনা করতে বাংলাদেশের অ্যান্টি টেরোরিজম ইউনিট এবং কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সঙ্গেও জন গডফ্রে সাক্ষাৎ করেন।

তাদের আলোচনায় বাংলাদেশ ও এ অঞ্চলে উগ্রবাদ ছড়ানো সংগঠনগুলোর সদস্য সংগ্রহ এবং সন্ত্রাসবাদ মোকাবিলা কৌশলের ক্ষেত্রে মানবাধিকার ও আইনের শাসনের গুরুত্বসহ বিভিন্ন পারস্পরিক উদ্বেগের বিষয় স্থান পায়।

এএইচ/পিআর