‘বঙ্গবন্ধুর শিক্ষাভাবনা’ জাতীয় রচনা প্রতিযোগিতার সময় বাড়ল

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ২৫ আগস্ট ২০১৯

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ অনার্স, ডিগ্রি, মেডিকেল, ফাজিল ও কওমি মাদরাসার ফজিলতের (মেশকাত) পাঠ্যক্রমে অন্তর্ভুক্তির দাবিতে ‘বঙ্গবন্ধুর শিক্ষাভাবনা’ শীর্ষক জাতীয় রচনা প্রতিযোগিতার সময় বাড়ল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস আয়োজিত রচনা প্রতিযোগিতাটি ৫ আগস্ট থেকে শুরু হয়ে ৫ সেপ্টেম্বর-২০১৯ পর্যন্ত চলার কথা ছিল। এখন এটি ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়ে আরও ২৫ দিন বেশি সময় চলবে। সেই সঙ্গে বেড়েছে পুরস্কারের ধরন ও সংখ্যাও।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ৩ আগস্ট সংবাদ সম্মেলনে ঘোষণা করা হয়েছিল স্পন্দন পাওয়ার অ্যান্ড এনার্জি লিমিডেট, আজাদ ট্রেড ইন্টারনাশনাল ও ইয়ুথ বাংলা কালচারাল ফোরাম মালয়েশিয়া শাখার সহযোগিতায় প্রথম পুরস্কার ৫০০০ টাকা, দ্বিতীয় পুরস্কার ৩০০০ টাকা, তৃতীয় পুরস্কার ২০০০ টাকা, চতুর্থ পুরস্কার (৫টি) ১০০০ টাকা ও পঞ্চম পুরস্কার ৫০টি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী।

bangabandh-2

সেটি পরিবর্তন করে প্রথম পুরস্কার স্বর্ণপদক, দ্বিতীয় পুরস্কার রোপ্যপদক, তৃতীয় পুরস্কার ব্রোঞ্জপদক, চতুর্থ পুরস্কার (দুটি) ১০০০ টাকা ও পঞ্চম পুরস্কার ১০০টি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা বই।

প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলি- ১. দেশ-বিদেশে অনার্স, ডিগ্রি, মেডিকেল, ফাজিল, কওমি মাদরাসার ফজিলত (মেশকাত) এবং মাস্টার্সে অধ্যায়নরত শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। ২, শিক্ষাব্যবস্থা নিয়ে বঙ্গবন্ধুর চিন্তা ও কার্যক্রম কি ছিল সে বিষয়ে ২০০০ শব্দের মধ্যে রচনাটি লিখে কম্পোজ করে পাঠাতে হবে। ৩. ৫ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের উপাচার্য অথবা রেজিস্ট্রার/ডিন/বিভাগীয় প্রধান/প্রিন্সিপাল দ্বারা সত্যায়িত করে ডাকযোগে পাঠাতে হবে। ৪. রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীকে ১০০ টাকা ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। ৫. রেজিস্ট্রেশন মারুফ আহমেদ ০১৭০৬৪৫৪২৬০, জীম মণ্ডল ০১৫১৫৬৬৯৭২৬। পাঠানোর ঠিকানা : ফারুক আহমাদ আরিফ, ১০৬, লেক সার্কাস, কলাবাগান (ধানমন্ডি), ঢাকা-১২০৫ মোবাইল : ০১৯৭৯৮৮১১৩৩।

এনডিএস/জেআইএম