ঢাকা আরবান কো-অপারেটিভ ব্যাংক চেয়ারম্যানসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ২৫ আগস্ট ২০১৯

প্রায় ১০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ঢাকা আরবান কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মো. রফিকুল আলমসহ ৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক প্রধান কার্যালয়ের উপ-পরিচালক সেলিনা আক্তার বাদী হয়ে আজ ২৫ আগস্ট এ মামলাটি দায়ের করেন।

মামলার অন্য আসামিরা হলেন- মো. মিজানুর রহমান, সাবেক জেলা সমবায় অফিসার, বর্তমান যুগ্ম নিবন্ধক, সমবায় অধিদফতর, ঢাকা, মিজানুর রহমান ভূইয়া, সাবেক ব্যবস্থাপক, দি আরবান কো-অপারেটিভ ব্যাংক লিঃ, নারায়ণনগঞ্জ শাখা, নারায়ণগঞ্জ, মো. লুৎফর রহমান, জেলা অডিটর (বর্তমান অবসরপ্রাপ্ত)।

জেলা সমবায় অফিস, ঢাকা, মো. খবির খান, প্রাক্তন উপসহকারী নিবন্ধক, জেলা সমবায় অফিস, ঢাকা, মহসিন মজুমদার, পরিদর্শক, জেলা সমবায় অধিদফতর, ঢাকা, তাহমিনা বেগম, সভাপতি, দি ঢাকা আরবান কো-অপারেটিভ ব্যাংক লিঃ, প্রধান কার্যালয়, মিরপুর, ঢাকা।

অভিযোগের সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত সময়ে ভুয়া নিবন্ধন নম্বর, ভুয়া লিকুইডেশন নম্বর জালিয়াতির মাধ্যমে সৃষ্টি ও ব্যবহার করে দি আরবান কো-অপারেটিভ ব্যাংক নামক ভুয়া সমবায় সমিতি সৃষ্টি ও সমবায় আইন লংঘন করে সারাদেশে শাখা খুলে অবৈধ ব্যাংকিংয়ের মাধ্যমে জনগণের কাছ থেকে উচ্চ হারে লাভের প্রলোভন দেখিয়ে সঞ্চয় হিসাবে প্রায় ১০০ কোটি টাকা জমা নিয়ে পরবর্তীতে ফেরত না দিয়ে বিবিধ কৌশলে দেশে-বিদেশে হস্তান্তর, রূপান্তর করে পরস্পর যোগসাজশে আত্মসাৎ করে।

এ কারণে দণ্ডবিধির ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা ও মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪(২), ৪(৩) মামলাটি দায়ের হয়।

এমইউ/এমআরএম/পিআর