ডেঙ্গুতে আক্রান্ত কম, মৃত্যু বেশি নারীর

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৯

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে পুরুষের তুলনায় নারী সংখ্যা এক-তৃতীয়াংশ। তবে আক্রান্তের সংখ্যা কম হলেও পুরুষদের তুলনায় নারীদের মৃত্যুহার বেশি। আর এ তথ্য দিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

বুধবার (১১সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর মহাখালীর রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ও বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের (বিএইচআরএফ) যৌথ উদ্যোগে আয়োজিত ‘নলেজ শেয়ারিং অন ডেঙ্গু সিচুয়েশন ইন বাংলাদেশ’ শীর্ষক এক ওরিয়েনটেশন অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

সোমবার (৯ সেপ্টেম্বর) পর্যন্ত সারাদেশে ২৮ হাজারের বেশি ডেঙ্গু রোগীর ওপর আইইডিসিআর পরিচালিত একটি জরিপের তথ্য তুলে ধরে তিনি জানান, মোট ডেঙ্গু রোগীর মধ্যে ৬৩ ভাগ পুরুষ ও ৩৭ ভাগ নারী। তাদের মধ্যে ১৫-২৫ বছর বয়সী নারী, পুরুষ ও শিশুরা আক্রান্ত হন বেশি।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৭৮ হাজারেরও বেশি রোগী হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে সম্ভাব্য ডেঙ্গুতে মৃত্যু সন্দেহে ১৯৭টি ঘটনা পর্যালোচনার জন্য আইইডিসিআরে পাঠানো হয়। তার মধ্যে ডেথ রিভিউ কমিটি ১০১টি ঘটনা পর্যালোচনা করে ৬০ জনের ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করেছে।

এ ৬০ জনের মধ্যে ৩৩ জন পুরুষ ও ২৭ জন নারী। মোট মৃতের মধ্যে ১৫ জন পুরুষ ও ৯ জন নারীর বয়স ১৮ বছরের নিচে। আক্রান্তের হিসেবে নারীর মৃত্যু বেশি হয়েছে বলে জানান আইইডিসিআরের পরিচালক।

এমইউ/এসআর/এমএস