সোনার বাংলা গড়তে শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯

সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি বলেছেন, শিশুদের প্রতি জাতির জনকের যে অবদান তা আমরা আজও ছাপিয়ে যেতে পারিনি। বঙ্গবন্ধু বলতেন, শিশু বাঁচলে জাতি বাঁচবে। তাই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে আমাদের দেশের শত্রুদের চিহ্নিত করে শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে হবে।

শিশুদের উন্নয়নে বর্তমান সরকারের নানা অবদানের কথা তুলে ধরে তিনি বলেন, শিশু পাচারের পরিমাণ উল্লেখযোগ্য হারে কমে এসেছে, প্রাথমিক স্কুলে বাচ্চাদের ঝরে পড়ার হার ৫ শতাংশে নেমে এসেছে। শিশুদের যত্নে যেন ঘাটতি না হয় সে লক্ষ্যে মাতৃত্বকালীন ছুটি ছয় মাস থেকে আট মাস করার পরিকল্পনা সরকারের রয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদের আইপিডি সম্মেলন কক্ষে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস ও চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ কর্তৃক আয়োজিত ‘বর্তমান শিশু অধিকার পরিস্থিতি ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডেপুটি স্পিকার।

তিনি আরও বলেন, একজন মা যেন গর্ভবতী হওয়ার দিন থেকেই সকল বাধা অতিক্রম করতে পারেন বর্তমান প্রধানমন্ত্রী সে লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর এ দৃঢ় পরিকল্পনা বাস্তবায়নে ও শিশু অ্যাডভোকেসির জন্য তৃণমূল থেকে সাংসদ পর্যন্ত সকলকে একযোগে কাজ করতে হবে।

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি মো. শামসুল হক টুকু এমপির সভাপতিত্বে মতবিনিময় সভায় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর, আরমা দত্ত, উম্মে ফাতেমা নাজমা বেগম, আদিবা আনজুম মিতাসহ সেভ দ্য চিলড্রেন, আইন ও সালিশ কেন্দ্র, অ্যাকশন এইড ও প্ল্যান-এর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এইচএস/এমএআর/পিআর