মেঘ রোদে শুরু শনিবার, কমতে পারে বৃষ্টিপাত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৮ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৯

রাজধানীর আকাশে ঘন মেঘ ছিল শুক্রবার (১৩ সেপ্টেম্বর)। টানা বৃষ্টিও ছিল সকাল থেকে দুপুর পর্যন্ত। দিনের বাকি অংশেও বৃষ্টি হয়েছে থেমে থেমে। শনিবার ভোর ৬টার আগের ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ১৬ মিলিমিটার। আজ শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল থেকেই ঢাকার আকাশ মেঘলা, তবে আগের দিনের মতো ঘন নয়। বৃষ্টি হয়নি। থেকে থেকে রোদ উঠছে।

আবহাওয়া অধিদফতরের শনিবার দুপুর ১টা পর্যন্ত ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই অঞ্চলের আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। হালকা বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

শুধু ঢাকা ও পার্শ্ববর্তী এলাকা নয়, আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে জানিয়েছে, গত কয়েক দিন ধরে যে বৃষ্টিপাত হয়েছে, শনি ও রোববারের মধ্যে বৃষ্টি কমে আসার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং ভূমিধসের সতর্কবার্তাও তুলে নিয়েছে আবহাওয়া অফিস।

তবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতাম্যের আধিক্য অব্যাহত রয়েছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

শনিবার দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

শনিবার ঢাকায় সূর্য ডুববে সন্ধ্যা ৬টা ৪ মিনিটে এবং রোববার সূর্য উঠবে ভোর ৫টা ৪৫ মিনিটে।

পিডি/এসএইচএস/এমএস