কমেছে বৃষ্টি, নেমেছে সব ধরনের সতর্কতা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৯

শ্রীমঙ্গল ছাড়া দেশের সব অঞ্চলেই শুক্রবারও (১৩ সেপ্টেম্বর) বৃষ্টি হয়েছে। এর আগের কয়েক দিন বৃষ্টির পরিমাণ ছিল আরও বেশি।

তবে শনিবার (১৪ সেপ্টেম্বর) দেশের ১৮ অঞ্চলে কোনো বৃষ্টি হয়নি। বৃষ্টি হওয়া অঞ্চলের মধ্যে ময়মনসিংহ (৬৭), নেত্রকোনা (৩৮), সিলেট (৫৫) ও রাজারহাট (১০ মিলিমিটার) ছাড়া অন্য স্থানে অল্প বৃষ্টি হয়েছে। অর্থাৎ বৃষ্টি কমেছে।

অপরদিকে দেশের উপকূলীয় অঞ্চল, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা বন্দরকে সতর্ক সংকেত নামাতে বলা হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি না হওয়ার কারণে ভূমিধসের শঙ্কাও তুলে নেয়া হয়েছে। এ ছাড়া দেশের অভ্যন্তরীণ নদী বন্দর থেকেও সতর্ক বার্তা তুলে নেয়া হয়েছে।

শনিবারের (১৪ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদফতরের দেয়া তথ্যে এসব জানা গেছে।

বিকেলে আবহাওয়া অফিস জানিয়েছে, রবি ও সোমবার আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। পরবর্তী ৫ দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

রোববার সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ময়মনসিংহে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন রাঙ্গামাটিতে ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এ দিন ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে। ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল সর্বোচ্চ তাপমাত্রা এবং সর্বনিম্ন ২৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

রোববার ভোর ৫টা ৪৫ মিনিটে ঢাকায় সূর্য উঠবে এবং অস্ত যাবে সন্ধ্যা ৬টা ৩ মিনিটে।

পিডি/এএইচ/জেআইএম