দুর্নীতির বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে দুদকের অভিযান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯

নানাবিধ অনিয়মের অভিযোগে সিলেট বিআরটিএ-তে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন( দুদক)। সমন্বিত জেলা কার্যালয়, সিলেটের সহকারী পরিচালক আনোয়ার হোসেনের নেতৃত্বে আজ (১৫ সেপ্টেম্বর) এ অভিযান পরিচালিত হয়।

অভিযানে দুদক টিমের বিআরটিএতে দালালদের দৌরাত্ম্যের অভিযোগের বিষয়টির সত্যতা প্রতীয়মান হয়। দুদক টিম দালাল রোধে সিটিজেন চার্টার হালনাগাদকরণ এবং সচেতনতামূলক প্রচার চালানোর পরামর্শ দেয়। এছাড়া বিআরটিএ বাস ডিপো পরীক্ষা কেন্দ্রে ঘুষ নেয়ার অভিযোগও খতিয়ে দেখে দুদক টিম। টিমের পক্ষ থেকে ড্রাইভিং টেস্ট ফি ম্যানুয়ালি না নিয়ে অনলাইনে নেয়ার সুপারিশ করা হয়।

এদিকে সিলেট রেলওয়ে স্টেশনে টিকিট প্রদানে অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করে সমন্বিত জেলা কার্যালয়, সিলেট-এর অপর একটি টিম। টিম উক্ত স্টেশন থেকে অনলাইন এবং কাউন্টারে বিক্রয়কৃত টিকেটের তথ্যা সংগ্রহ করে। টিকেট কালোবাজারী রোধে স্টেশন মাস্টারকে আরও সচেতন হওয়ার সুপারিশ করে দুদক টিম।

এদিকে চুয়াডাঙ্গার আলমডাঙ্গার গঙ্গা-কপোতাক্ষ সেচ খালের (জিকে প্রকল্প) আওতাধীন কুমার নদ ও নদসংলগ্ন খালের দুই পারে বিপুল পরিমাণ কাঁচা-পাকা অবৈধ স্থাপনা গড়ে ওঠার অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, কুষ্টিয়ার সহকারী পরিচালক মো. রফিক উদ্দিনের নেতৃত্বে আজ এ অভিযান পরিচালিত হয়।

অভিযানে দুদক টিম অভিযোগের সত্যতা পায়। টিম অভিযোগের বিষয়ে চুয়াডাঙ্গা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর সাথে কথা বললে তিনি সেচ খালগুলোতে ৬০০ অবৈধ দখলদার চিহ্নিত করা হয়েছে মর্মে দুদককে জানান।দুদক টিম অবিলম্বে উল্লিখিত অবৈধ স্থাপনাসমূহ উচ্ছেদে নির্বাহী প্রকৌশলীকে পরামর্শ দেয়।

একই টিম আলমডাঙ্গার ভেটেরিনারি ট্রেনিং ইনস্টিটিউটে পরীক্ষায় অনিয়মের সুযোগ করে দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে অনৈতিকভাবে অর্থ গ্রহণের অভিযোগে অভিযান পরিচালনা করে। অভিযানে অভিযোগের প্রাথমিক সত্যতা রয়েছে মর্মে দুদকের নিকট প্রতীয়মান হয়। অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে অবিলম্বে প্রশাসনিক তদন্ত ও পদক্ষেপ গ্রহণ করে দুদক টিমকে অবহিতকরণের নির্দেশনা দেয়া হয়।

এছাড়াও দাপ্তরিক কাজে ঘুষ গ্রহণ ও গ্রাহক হয়রানি, রাস্তা নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার ও অনিয়মের অভিযোগে এবং স্কুলের নতুন ভবন নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করে অর্থ আত্মসাতের অভিযোগে যথাক্রমে প্রধান কার্যালয় এবং সমন্বিত জেলা কার্যালয়, দিনাজপুর থেকে ৩টি পৃথক এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়।

এমইউ/এনএফ/জেআইএম