বেড়েছে তাপমাত্রা, এমন আবহাওয়া আরও দুদিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৬ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯

কয়েক দিন আগেও দেশের অধিকাংশ অঞ্চলে বৃষ্টি ছিল। তাপমাত্রা ছিল সহনীয়। আজ রোববার (১৫ সেপ্টেম্বর) দেশের অল্পকিছু অঞ্চলে বৃষ্টি হয়েছে। একদিকে বৃষ্টি কম হচ্ছে, অন্যদিকে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। এদিন দেশের পাঁচটি অঞ্চলে তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস বা তার উপরে।

রোববার সন্ধ্যায় আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সোমবার দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে দেশের বিদ্যমান আবহাওয়া সোম ও মঙ্গলবারের মধ্যে উল্লেখযোগ্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।

এদিন সন্ধ্যা ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল অবস্থায় রয়েছে। এর প্রভাবে রংপুর ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

যদিও ভারী বৃষ্টিজনিত কারণে ভূমিধসের সতর্কবার্তা নেই। সমুদ্রেও কোনো সতর্কবার্তা নেই। তবে রোববার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

দেশের মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সৈয়দপুরে, ৫৬ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল সৈয়দপুরে ২৫ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় বৃষ্টি হয়েছে এক মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ঢাকায় ২৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ঢাকায় সূর্য উঠবে ভোর ৫টা ৪৫ মিনিটে এবং সূর্য ডুববে ৬টা ২ মিনিটে।

পিডি/বিএ/এমএস