প্রবাসীদের এনআইডি পেতে সহায়তা করবে পররাষ্ট্র মন্ত্রণালয়

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৭ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯
ফাইল ছবি

পাসপোর্টের মতো প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পেতে পররাষ্ট্র মন্ত্রণালয় সহায়তা করবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

রোববার (১৫ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের আনক্লস সম্মেলন কক্ষে চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান আয়োজিত এক অনুষ্ঠানে সিনিয়র সাংবাদিক ও কূটনৈতিক প্রতিবেদকদের সঙ্গে মতবিনিময়কালে এসব তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, অনেক প্রবাসী এনআইডির দাবি করেন। কারণ তারা যখন দেশে আসেন, তাদের ব্যাংক হিসাব থেকে শুরু করে অনেক বিষয়ে এটি দরকার হয়। আর যে অল্প দিনের জন্য দেশে আসেন, সে সময়ের মধ্যে এনআইডি করতেও পারেন না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে আলাপ করেছি। আমরা যেভাবে পাসপোর্টের জন্য সকল তথ্য সংগ্রহ করি। একইভাবে এনআইডির জন্য তথ্য সংগ্রহ করে দিব। তারা রাজি হয়েছে, বিষয়টি যাচাই-বাছাই চলছে।

নিজ মন্ত্রণালয়ে যথেষ্ট দুর্বলতা আছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা অন্যের তুলনায় কিছুটা দুর্বল। তবে আমরা উন্নতি করছি। আমাদের এখানে বিভিন্ন সময়ে অনেক অভিযোগ আসে। অভিযোগ আসলে আমরা তা তদন্ত করি। এতে অনেক দিন লাগে।

সম্প্রতি ব্রুনাই দূতাবাসে শ্রমিক মারধরের ইস্যুটি তুলে তিনি বলেন, এটি এখন তদন্তাধীন রয়েছে। অনেকেই এ বিষয়টি নিয়ে এখনো মর্মাহত। কারণ দুষ্টু লোকটি এখনো সেখানে রয়েছে। এটি নিয়ে আমরা ব্যবস্থা নিয়েছি। শিগগিরি এটি ঠিক হয়ে যাবে।

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে সেবা নিতে আসা এক প্রবাসীর সঙ্গে খারাপ আচরণের ঘটনায় সংশ্লিষ্ট নিরাপত্তাকর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

জেপি/এএইচ/এমএস