সীমিত হলেও বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:১৩ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৯

সংখ্যা সীমিত হলেও গত দুদিন ধরে রাজধানী ঢাকাসহ সারাদেশের হাসপাতালে নতুন ভর্তিকৃত ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে।

গত ২৪ ঘণ্টায় অর্থাৎ রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে আজ (১৬ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ঢাকায় ১৯৩ জন এবং ঢাকার বাইরে ৪৬০ জনসহ মোট ৬৫৩ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

তার পূর্ববর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ঢাকায় ১৬৩ জন ও ঢাকার বাইরে ৪৫৬ জনসহ নতুন ভর্তি রোগীর সংখ্যা ছিল ৬১৯ জন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোলরুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৯৮৩ জন ও ঢাকার বাইরের বিভাগীয় হাসপাতাল থেকে এক হাজার ৫২৪ জনসহ সর্বমোট দুই হাজার ৫০৭ জন ডেঙ্গু রোগী ভর্তি ও চিকিৎসাধীন রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত ১ জানুয়ারি থেকে আজ (১৬ সেপ্টেম্বর) পর্যন্ত সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ৮১ হাজার ৮৩৯ জন ও একই সময়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭৯ হাজার ১২৯ জন।

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহ ২০৩টি মৃত্যুর তথ্য প্রদান করা হয়। তার মধ্যে আইইডিসিআর ১১৬টি তথ্য পর্যালোচনা শেষ করে ৬৮টি মৃত্যু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছে বলে নিশ্চিত করে।

এমইউ/বিএ/জেআইএম