বাংলাদেশ-ভারত কোস্টগার্ডের উচ্চপর্যায়ের বৈঠক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৬ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৯

বাংলাদেশের সঙ্গে ভারতের কোস্টগার্ডের মধ্যকার উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ভারতের পক্ষে নেতৃত্ব দেন ভারতীয় কোস্টগার্ডের মহাপরিচালক কৃষ্ণস্বামী নটরাজ।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশের কোস্টগার্ড সদর দফতরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বাংলাদেশের পক্ষে দ্বিপাক্ষিক বৈঠকের নেতৃত্ব দেন কোস্টগার্ড বাহিনীর মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক।

বৈঠক সূত্রে জানা যায়, বৈঠকে দুই দেশের আন্তর্জাতিক সমুদ্র সীমানায় মানবপাচার, চোরাচালান, মাদকদ্রব্য পাচার ও অবৈধভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্টগার্ডের করণীয় নিয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি উভয় দেশের কোস্টগার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ বিষয়েও পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

এর আগে রোববার (১৫ সেপ্টেম্বর) দুইজন সফর সঙ্গীসহ চারদিনের সরকারি সফরে বাংলাদেশ সফরে আসেন ভারতের কোস্টগার্ড মহাপরিচালক। সোমবার সকাল ১০টায় তাকে ‘গার্ড অব অনার’ প্রদান করা হয়। এরপরই বৈঠকটি শুরু হয়।

কোস্টগার্ড জানায়, সফরকালীন সময় ভারতীয় কোস্টগার্ডের মহাপরিচালক স্বরাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া বাংলাদেশের জাতীয় দর্শনীয় স্থান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি মেমোরিয়াল, সোনারগাঁও লোক ও কারুশিল্প জাদুঘর এবং পানাম নগর পরিদর্শন করবেন।

এআর/এসআর/জেআইএম