কীভাবে প্রবাসীদের এনআইডি দেবে বাংলাদেশ, জানতে চায় সিঙ্গাপুর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৯

প্রবাসী বাংলাদেশিদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ প্রক্রিয়ার প্রথম রাষ্ট্র হিসেবে সিঙ্গাপুরে বসবাসরত বাংলাদেশিদের হাতে স্মার্ট এনআইডি তুলে দিতে অভ্যন্তরীণভাবে কাজ শুরু করেছে ইসি।

সিঙ্গাপুর সরকার অনুমতি দিলেই সে দেশে কাজ শুরু করতে পারবে বাংলাদেশ। তবে কাজের অনুমতি দেয়ার আগে এ কার্যক্রমের বিষয়ে বিস্তারিত জানতে চায় সিঙ্গাপুর সরকার। এ বিষয়ে সিঙ্গাপুর সরকার বাংলাদেশকে একটি চিঠি দিয়েছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক (ডিজি) ব্রি. জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম চিঠির বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, সিঙ্গাপুরে আমরা এ বিষয়ে প্রস্তাবনা পাঠিয়েছি। এখন সিঙ্গাপুরের কাছ থেকে যেসব শর্ত ও ক্লিয়ারেন্সের বিষয় রয়েছে সেগুলো প্রক্রিয়াধীন। আজ (সোমবার) সকালেও তারা (সিঙ্গাপুর) একটি পত্র পাঠিয়েছে। সেখানে তারা বিভিন্ন বিষয়ে জানতে চেয়েছে।

তিনি বলেন, কতদিনের জন্য করা হবে, প্রতিটি দলে কতজন সদস্য থাকবেন, কী কী ইকুইপমেন্ট সেখানে নেব, কীভাবে আমরা বায়োমেট্রিকগুলো করব, সেগুলো কীভাবে আমরা দেশে পাঠাব ইত্যাদি। তারা সবকিছু জানার পর আমাদের ক্লিয়ারেন্স দেবেন।

এ ক্লিয়ারেন্সের ওপরই নির্ভর করছে বাংলাদেশ সিঙ্গাপুরে প্রবাসীদের ভোটার করার জন্য কাজ করতে পারবে কি না। অন্যদিকে প্রবাসীদের ভোটার করতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে সব প্রস্তুতি সম্পন্ন হয়নি।

এনআইডির ডিজি সাইদুল ইসলাম বলেন, প্রবাসীদের জন্য বিশেষ ফরম প্রস্তুত করেছি এবং কমিশন সভায় উপস্থাপন করেছি। বিধি বিধান সংশোধন করার জন্যও প্রস্তাবনা প্রেরণ করেছি। অর্থাৎ এখনও আইনি জটিলতা রয়ে গেছে। আইন সংশোধন হলে তা সমাধান হবে।

এছাড়া প্রত্যেক উপজেলা/থানা নির্বাচন অফিসে প্রবাসীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে বলেও জানান এনআইডির ডিজি।

সাইদুল ইসলাম বলেন, যেসব প্রবাসী পর্যাপ্ত ডকুমেন্ট দিতে পারছেন না, তাদের বায়োমেট্রিক রেখে দেব। তিনি যতটুকু ডকুমেন্ট দিতে পারবেন, তাও সংরক্ষণ করে রেখে দেব। যে ডকুমেন্টগুলো দিতে পারছেন না, সেগুলো অনলাইনে সাবমিট করলে পরবর্তীতে আমরা সেগুলো যাচাই-বাছাই করে তার আইডি কার্ড হস্তান্তর যেন করতে পারি -সে ধরনের ব্যবস্থা করেছি।

পিডি/আরএস/জেআইএম