কারসাজি ঠেকাতে পেঁয়াজের আড়তে অভিযান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৯

পেঁয়াজের ঊর্ধ্বমুখী দাম ও কারসাজি ঠেকাতে পাইকারি বাজারে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

মঙ্গলবার কারওয়ানবাজারে পেঁয়াজের আড়তে অভিযান চালানো হয়। এ সময় ভোক্তা আইন লঙ্ঘনের দায়ে পেঁয়াজ বিক্রেতাসহ নয় প্রতিষ্ঠানকে ৩৮ হাজার টাকা জরিমানা করা হয়।

এর মধ্যে মূল্য তালিকা না থাকায় হাজী মিজান এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা, চাঁদপুর জেনারেল স্টোরকে ৫ হাজার টাকা, আমিন ট্রেডার্সকে ৫ হাজার টাকা, মেসার্স বিসমিল্লাহ স্টোরকে ২ হাজার টাকা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য উৎপাদনের অপরাধে বিসমিল্লাহ হোটেলকে ৫ হাজার টাকা, কামরুলের দোকানকে ২ হাজার টাকাসহ আরও তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ভারত থেকে আমদানি করা পেঁয়াজের মূল্য বাড়ছে। এ খবরে দেশের বাজারে হু হু করে বাড়ছে পেঁয়াজের মূল্য। গত এক সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১৫-২০ টাকা। অনৈতিকভাবে যেন কেউ পেঁয়াজের দাম না বাড়তে পারে সেই জন্য ব্যবসায়ীদের সতর্ক করতে পাইকারি বাজারে এ অভিযান করছে ভোক্তা অধিদফতর।

অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের সার্বিক তত্ত্বাবধানে অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাসুম আরেফিন ও ইন্দ্রানী রায়।

vocta

মনজুর মোহাম্মদ শাহরিয়ার জাগো নিউজকে বলেন, হঠাৎ করে বাজারে পেঁয়াজের দাম ১০-২০ টাকা বেড়েছে। আমদানি করা পেঁয়াজের দাম বড়েছে বলে খবর শোনা যাচ্ছে। এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। তবে এ সুযোগে যেন কেউ অনৈতিকভাবে পেঁয়াজের দাম না বাড়তে পারে সেই লক্ষ্যে আমরা কাজ করছি। বাজার তদারকির মাধ্যমে আমরা ব্যবসায়ীদের সতর্ক করছি। যৌক্তিক মূল্যে ভোক্তার কাছে যেন পেঁয়াজ বিক্রি করে এ বিষয়ে পরামর্শ দেয়া হয়েছে।

এ দিকে রাজধানীর খুচরা বাজারগুলোতে ঘুরে দেখা গেছে, মঙ্গলবার মানভেদে প্রতিকেজি দেশি পেঁয়াজের বিক্রি হচ্ছে ৬০-৭৫ টাকা ও আমদানি পেঁয়াজের দাম ৫০-৫৫ টাকা। এক সপ্তাহ আগে দেশি পেঁয়াজের দাম ছিল ৪০-৫০ টাকা আর আমদানি পেঁয়াজের দাম ছিল ৩৫-৩৮ টাকা।

সম্প্রতি ভারত সরকার পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য ৮৫০ ডলার নির্ধারণের পর দেশের বাজারে পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০-২০ টাকা বেড়ে যায়। এমন পরিস্থিতিতে নিত্যপণ্য পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে মঙ্গলবার থেকে খোলাবাজারে প্রতিকেজি ৪৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। রাজধানীর পাঁচটি স্পটে ট্রাকে করে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।

এসআই/জেএইচ/জেআইএম