দিনের শুরুতে রোদের তেজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৮ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯

কড়া রোদের তেজ নিয়ে বুধবার সকালে ঢাকার আকাশে উদয় হয়েছে সূর্য। মাঝেমাঝে মেঘের কারণে কমতিও ঘটেছে। তবে তেজোদীপ্তই রয়েছে রাজধানীর আকাশ।

বুধবার ভোর ৬টার পূর্বাভাসে বলা হয়েছে, এ দিন দুপুর ১টা পর্যন্ত ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। হালকা বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আকাশ আংশিক মেঘলা থাকতে পারে।

ভোর ৬টায় তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল মঙ্গলবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবারও সেই তাপপ্রবাহ অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস আরও বলছে, মঙ্গলবারও দেশের অধিকাংশ অঞ্চলে বৃষ্টি ছিল না। মৌসুমী বায়ুর চাপ কম সক্রিয় থাকার কারণে বাড়ছে তাপমাত্রা। মঙ্গলবার অধিকাংশ জায়গায় ৩৩, ৩৪ ও ৩৫ ডিগ্রি সেলসিয়াস কিংবা তার চেয়ে বেশি তাপমাত্রা ছিল। বুধবারও দিনের তাপমাত্রা প্রায় একই রকম থাকতে পারে।

দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টি না থাকলেও রংপুর বিভাগের সৈয়দপুরে মঙ্গলবার সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ১৮৩ মিলিমিটার। বুধবারও এই বিভাগের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে আরও জানানো হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, বরিশাল ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

রংপুর, বগুড়া এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পিডি/জেএইচ/জেআইএম