বাংলাদেশ জাতীয় সংসদ একটি ইউনিক সংসদ : স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৯

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ জাতীয় সংসদ একটি ইউনিক সংসদ। এ সংসদের সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা সকলেই নারী। বাংলাদেশে নারীরা এগিয়ে আসছেন। একাদশ জাতীয় সংসদের মোট ৭৩ জন সংসদ সদস্য নারী, যাদের মধ্যে ৫০ জন সংসদ সদস্য সংরক্ষিত মহিলা আসনের এবং ২৩ জন জনগণের সরাসরি ভোটে নির্বাচিত হয়েছেন।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) স্পিকারের কার্যালয়ে ইউকে অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) অন পপুলেশন, ডেভেলপমেন্ট অ্যান্ড রিপ্রোডাকটিভ হেলথ-এর প্রতিনিধি দল এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (বিএপিপিডি) নেতৃবৃন্দ সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এসব কথা বলেন।

সাক্ষাতকালে তারা সংসদীয় কার্যক্রম, আইন প্রণয়ন প্রক্রিয়া, বাল্যবিবাহ প্রতিরোধ, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু হার হ্রাস, জনসংখ্যার উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে বাংলাদেশে মাতৃ ও শিশু মৃত্যুহার এবং বাল্যবিবাহ হ্রাস পেয়েছে। জাতীয় সংসদের বিএপিপিডির নেতৃবৃন্দ বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু হ্রাস ও যুব উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে। স্বাস্থ্য খাতে বাংলাদেশের সফলতার উদাহরণ বিশ্বব্যাপী সমাদৃত।

প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশের নারী ও শিশু উন্নয়নে সরকারের গৃহীত পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন। বাল্যবিবাহ প্রতিরোধে সংসদ সদস্যগণের অংশগ্রহণ দৃষ্টান্তমূলক মনে করেন প্রতিনিধি দল। এছাড়া বিএপিপিডির আওতায় যুব উন্নয়ন, মাদক নিয়ন্ত্রণ এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনিমূলক কার্যক্রমে বাংলাদেশ জাতীয় সংসদের ভূমিকা প্রশংসনীয় বলে উল্লেখ করেন প্রতিনিধি দল।

এ সময়ে বেরোনেস হগসন, নিকোলাস ডাকিনসহ এপিপিজির ১০ জন প্রতিনিধি এবং জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ, অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজসহ বিএপিপিডির অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এইচএস/আরএস/এমকেএইচ