দেশে কুঁড়েঘর আড়াই লাখ, কাঁচাঘর ২ কোটি ৯০ হাজার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৯ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৯
ফাইল ছবি

বিশ্ব অর্থনীতি বর্তমানে চ্যালেঞ্জের মুখে। সেখানে বাংলাদেশের প্রবৃদ্ধি বাড়ছে, গত ১০ বছরে গড় প্রবৃদ্ধি হার ৬ দশমিক ৫ শতাংশ। দেশে মাথাপিছু আয় ১ হাজার ৯০৯ মার্কিন ডলার। স্বল্পোন্নত থেকে মধ্যম আয়ের পরিণত হয়েছে বাংলাদেশ। ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে দেশ। তবে দেশে ঝুপড়ি বা কুঁড়েঘরের সংখ্যা প্রায় ২ লাখ ৫০ হাজার। এছাড়া কাঁচাঘরের সংখ্যা ২ কোটি ৯০ লাখ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত ‘সার্ভে অন ওকুপেইড রেসিডেন্সিয়াল হাউজেস অ্যান্ড রিয়েল এস্টেট সারভাইস’ শীর্ষক এক জরিপে এসব তথ্য ওঠে এসেছে। ২০১৬-১৭ অর্থবছরে সংগ্রহ করা জরিপের তথ্য সোমবার (২৩ সেপ্টেম্বর) প্রতিবেদন আকারে প্রকাশ করেছে বিবিএস।

জরিপের তথ্যানুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে দেশে প্রায় ৩ কোটি ৭৮ লাখ ৪০ হাজার (৩৭ দশমিক ৮৪ মিলিয়ন) আবাসিক বাড়ি ছিল। এর মধ্যে বহুতল ভবনের (পাঁচতলা ও তার ওপরে) সংখ্যা ১৮ লাখ ৫০ হাজার (১ দশমিক ৮৫ মিলিয়ন), এক থেকে চারতলা ভবনের সংখ্যা ৩৭ লাখ ৯০ হাজার, আধাপাকা ভবন ১ কোটি ১৮ লাখ ৬০ হাজার, কাঁচাঘরের সংখ্যা ২ কোটি ৯০ হাজার এবং ঝুপড়ি বা কুঁড়েঘরের ঘরের সংখ্যা ২ লাখ ৫০ হাজার।

প্রতিবেদন প্রকাশের সময় বিবিএস-এর মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাাপনা বিভাগ সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন।

পিডি/আরএস/এমকেএইচ