৪ জানুয়ারি থেকে সরাসরি ম্যানচেস্টার যাবে বিমান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৪ পিএম, ০৫ অক্টোবর ২০১৯

যুক্তরাজ্যের উত্তর অঞ্চলে বসবাসকারী বাংলাদেশি প্রবাসীদের সুবিধা বিবেচনায় চালু হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ম্যানচেস্টার রুট। আগামী বছরের ৪ জানুয়ারি থেকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি ম্যানচেস্টার আসা যাওয়া করবে বিমান।

প্রাথমিকভাবে সপ্তাহে তিনদিন চালানো হবে। শনি, রবি ও বুধবার দুপুর সাড়ে ১২টায় ঢাকা থেকে ম্যানচেস্টারের উদ্দেশে উড়বে বিমানের ফ্লাইট। পরিস্থিতি বিবেচনায় ফ্লাইট বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মার্কেটিং অ্যান্ড সেলস বিভাগের মহাব্যবস্থাপক সালাউদ্দিন আহমেদ।

air1

এ দিকে শনিবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক জানিয়েছেন, ২০২০ সালের জানুয়ারির মধ্যে ঢাকা-ম্যানচেস্টার সরাসরি ফ্লাইট চালু করা হবে। যুক্তরাজ্যের গ্রেটার ম্যানচেস্টারের মেয়র অ্যান্ডি বার্নহ্যাম ও ব্রিটিশ হাইকমিশনার রবার্ট সি ডিকসনের সঙ্গে বৈঠককালে একথা জানান তিনি।

সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে ও ঐকান্তিক আগ্রহে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিমানবহর এখন অনেক আধুনিক। আমাদের বিমানবহরে রয়েছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির সব উড়োজাহাজ। প্রবাসী বাংলাদেশিদের সুবিধার জন্য প্রধানমন্ত্রী ইতোমধ্যে ম্যানচেস্টারে ফ্লাইট চালুর অনুমোদন দিয়েছেন। ঢাকা-ম্যানচেস্টার সরাসরি ফ্লাইট চালুর সব প্রস্তুতিই ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বিমান তার সক্ষমতা পূর্ণ মাত্রায় ব্যবহারের জন্য আমরা অচিরেই আরও কিছু নতুন রুটে সরাসরি ফ্লাইট চালু করব।

air1

তিনি বলেন, সরাসরি বিমান যোগাযোগ স্থাপন করা হলে তা হবে অত্যন্ত আনন্দের এবং লাভজনক একটি রুট। এতে ম্যানচেস্টারে বসবাসরত প্রবাসী বাংলাদেশিসহ উত্তর-দক্ষিণ ইংল্যান্ডে বসবাসরত সব প্রবাসী বাংলাদেশি উপকৃত হবে। ম্যানচেস্টারে সরাসরি বিমান যোগাযোগ স্থাপনের জন্য প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা বাংলাদেশকে দেয়া হবে। অচিরেই ঢাকা-ম্যানচেস্টার-নিউইয়র্ক রুটে বিমান চালু হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বৈঠকে উপস্থিত ছিলেন হোটেল ইন্টারকন্টিনেন্টালের ব্যবস্থাপনা পরিচালক মো. আইয়ুব হোসেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. মোশাররফ হোসেন, ওল্ডহ্যাম কাউন্সিলের ডেপুটি লিডার আব্দুল জব্বার, ব্রিটিশ হাইকমিশন ঢাকার প্রথম সচিব নকীব আকবর, ম্যানচেস্টার এয়ারপোর্ট গ্রুপের কর্পোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর অ্যাডাম জাপ ও ম্যানচেস্টার ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট এজেন্সি সার্ভিসের বিজনেস ডেভেলপমেন্ট ডিরেক্টর ডেনিয়েল স্টোরের।

আরএম/জেএইচ/এমকেএইচ