‘সব ধর্মের মানুষের প্রচেষ্টায় স্বপ্নের ঠিকানা পার হবে দেশ’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৪ পিএম, ০৬ অক্টোবর ২০১৯

সব ধর্মের মানুষের মিলিত প্রচেষ্টায় দেশ শুধু স্বপ্নের ঠিকানায় পৌঁছাবে না, সেই ঠিকানা অতিক্রম করে যাবে ব‌লে মন্তব্য ক‌রে‌ছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

রোববার সন্ধ্যায় ঢাকার ধানমন্ডি সার্বজনীন পূজা কমিটি আয়োজিত কলাবাগান পূজামণ্ডপ প‌রিদর্শন শেষে সমবেত পূজারী ও দর্শনার্থীদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টানসহ সব ধর্মের মানুষের মিলিত রক্তস্রোতে অর্জিত আমাদের লাল-সবুজের পতাকা অসাম্প্রদায়িকতার অনন্য প্রতীক। আমাদের প্রথম পরিচয় আমরা বাঙালি, তারপর আমরা কে কোন ধর্মের। সাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থার শিকল ভেঙে আমরা প্রতিষ্ঠা করেছি অসাম্প্রদায়িক বাংলাদেশ। তাই এ দেশ আমাদের সবার। সবাই মিলেই এদেশকে আমরা স্বপ্নের ঠিকানাতেই শুধু পৌঁছাব না, সেই ঠিকানা অতিক্রম করে যাব।

তিনি আরও বলেন, ধর্মীয় উৎসব এখন আর শুধু সে ধর্মের মানুষের মধ্যেই সীমাবদ্ধ নয়, প্রবারণা পূর্ণিমায় ফানুস ওড়ানোর আনন্দ আজ সার্বজনীন।

মন্ত্রী বলেন, ২০০৮ সালে দেশে পূজামণ্ডপ ছিল প্রায় ১১ হাজার। এখন তা ৩১ হাজারেরও বেশি। এই তিনগুণ বৃদ্ধির কারণ, নিজধর্ম পালনে পূর্ণ স্বাধীনতা, অর্থনৈতিক সামর্থ্যবৃদ্ধি ও নিরাপত্তাবোধের স্বস্তি।

হিন্দু ধর্মমতে দুর্গাদেবীর আগমনে ধরায় অসুর দূরীভূত হয়ে সারাবছর শান্তি বিরাজ করুক এই প্রত্যাশা ব্যক্ত করে সবাইকে শুভেচ্ছা জানান মন্ত্রী।

ধানমন্ডি পূজা কমিটির সভাপতি অমর কৃষ্ণ পোদ্দার, সাধারণ সম্পাদক অশোক কুমার বসু, সহ-সভাপতিদের মধ্যে অধ্যাপক বি কে সাহা প্রমুখ এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন।

আরএমএম/এমএসএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]