আবরার হত্যার ভুয়া ভিডিও ভাইরাল

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:০৯ এএম, ০৯ অক্টোবর ২০১৯

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার ঘটনা-সংক্রান্ত সিসিটিভির ফুটেজ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যা ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সেটি বাদেও আরেকটি ভুয়া ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটিকে আবরার হত্যাকাণ্ডের বলে প্রচার করছেন অনেকে।

১ মিনিট ৫ সেকেন্ডের সেই ভিডিওতে দেখা গেছে, এক যুবকের চার হাত-পা ধরে শূন্যে ঝুলিয়ে রেখেছেন চার যুবক। তাকে নির্মমভাবে লাঠি দিয়ে বেধড়ক পেটাচ্ছেন আরও দুই যুবক। আরও কয়েকজন যুবক তা দেখছেন। আক্রান্ত যুবকের মুখমণ্ডল দেখা যাচ্ছে না। উপর্যুপুরি আঘাতে জর্জরিত অজ্ঞাত সেই যুবকের আকুতি-মিনতি ও অস্পষ্ট চিৎকার শোনা যাচ্ছে।

মঙ্গলবার (৮ অক্টোবর) সারাদিনই অনেকের ফেসুবক টাইমলাইলে ঘুরপাক খাচ্ছে যুবককে পেটানোর নির্মম সেই ভিডিও।

ভিডিওটি পোস্ট করে কেউ বলছেন, এটাই আবরারকে প্রহারের ভিডিও। ভিডিওর শিরোনামে লেখা হয়েছে, ‘আবরার ফাহাদকে খুনিরা যে ভাবে খুন করল। ’

ভিডিওটি আবরারকে পেটানোর ভিডিও নয়। কারণ ভিডিওটিতে যাদের দেখা যাচ্ছে তাদের পোশাক, স্থান ও মানুষের উপস্থিতির সঙ্গে আবরারের ঘটনার কোনো মিল নেই। আবরারের ঘটনায় যে সিসিটিভি ভিডিও প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন তার সঙ্গেও ওই ভিডিওটির কোনও মিল নেই।

অসুন্ধান করে দেখা যায়, ভিডিওটি প্রথম পোস্ট করে যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও শেয়ার ওয়েবসাইট ‘লাইভ লীক। যুবককে পেটানোর সেই ভিডিওটি গত চার বছর আগে লাইভ লীক তাদের ওয়েবসাইটে পোস্ট করে শিরোনাম দেয় ‘cheating man gets a public caning’।

জেএইচ/জেআইএম