প্রকল্প বন্ধ থাকায় জিকে বিল্ডার্সের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২১ পিএম, ১০ অক্টোবর ২০১৯

সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ বন্ধ থাকায় গ্রেফতার হওয়ার জি কে শামীমের ঠিকাদারি প্রতিষ্ঠান জিকে বিল্ডার্সের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গণপূর্ত অধিদফতরকে নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।

বুধবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে জিকে বিল্ডার্সের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিয়ে দ্রুত প্রকল্পের কাজ শেষ করার নির্দেশনার চিঠি দেয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ চিঠির মাধ্যমে গণপূর্ত অধিদফতরের আওতাভুক্ত প্রকল্পে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স জিকে বিল্ডার্সের একক বা যৌথভাবে বাস্তবায়নাধীন কার্যক্রমের ক্ষেত্রে ‘পাবলিক প্রকিউরমেন্ট আইন (পিপিএ), ২০০৬’ এবং ‘পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা (পিপিআর), ২০০৮’ এর সংশ্লিষ্ট ধারা ও বিধি যথাযথভাবে অনুসরণ করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। একই সঙ্গে দ্রুত প্রকল্পের কাজ শেষ করতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য গণপূর্ত অধিদফতরকে নির্দেশনা দেয়া হয়েছে।

হাজার হাজার কোটি টাকার সরকারি সব বড় প্রকল্পের কাজ করছে জিকে বিল্ডার্স। গত ২০ সেপ্টেম্বর র‌্যাবের হাতে গ্রেফতার হন শামীম। এরপরই প্রকল্পের কাজ বন্ধ রেখেছে ঠিকাদারি প্রতিষ্ঠান।

কাজ বন্ধ রাখার বিষয়ে বুধবার গণপূর্তমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমরা তাদের নোটিশ দেব, যদি তারা এগিয়ে না আসে, তারা যে পর্যায়ে করেছেন কোনটার (ভবনের) যদি ফাউন্ডেশন হয়ে থাকে, কোনটা যদি তিনতলা পর্যন্ত কাজ হয়ে থাকে আমরা পরিমাপ করে দেখবো সেটা যথাযথ হয়েছে কিনা, আমাদের পরীক্ষা-নিরীক্ষার যন্ত্রপাতি আছে, দক্ষ লোকও আছে। পরীক্ষা করে বাকি অংশটা আমরা আবার টেন্ডার দিয়ে করাবো।’

আরএমএম/এএইচ/পিআর