পোশাক শিল্পে উপযুক্ত মজুরি নিশ্চিতের আহ্বান

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ১০ অক্টোবর ২০১৯

দেশের পোশাক শিল্পের উপযুক্ত মজুরি নিশ্চিতের আহ্বান জানিয়েছেন নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল।

নেদারল্যান্ডসের ব্যবসায়ী, ব্যাংক, এনজিও ও বিভিন্ন সরকারি প্রতিনিধিদের সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

পিএলডব্লিউএফ, (প্ল্যাটফর্ম ফর লিভিং ওয়েজ ফিন্যান্সিয়ালস) নামে এক সংগঠনের আয়োজনে নেদারল্যান্ডসসহ সর্ব ইউরোপিয়ন পোশাক শিল্পের বিখ্যাত ব্র্যান্ড যেমন এইচঅ্যান্ডএম, জি-স্টার, সিঅ্যান্ডএ, এসিটি, ক্লিন ক্লথ ক্যাম্পেইন, জিএপি, ইত্যাদি ব্র্যান্ড, ইউনিয়ন, ব্যাংক, এনজিওদের শতাধিক প্রতিনিধিদেরকে রাষ্ট্রদূত বেলাল বাংলাদেশের পোশাক শিল্পের যুগান্তকারী উন্নয়নের বর্ণনা দেন।

তিনি জানান, যেখানে ২০০৬ সালে ন্যূনতম মজুরি ছিল মাত্র এক হাজার ৬৬২ টাকা, ২০১৮ সালে তা আট হাজার টাকা নির্ধারণ করা হয়।

রাষ্ট্রদূত জানান, পোশাক শিল্পে লিভিং ওয়েজ দিতে বাংলাদেশের কোনো সমস্যা থাকার কথা নয়, যদি ব্র্যান্ডস ও বিভিন্ন আমদানিকারকরা পোশাকের যথার্থ মূল্য নির্ধারণ করেন।

তিনি জানান, বিগত চার বছরে আমাদের প্রস্তুতকৃত পোশাকের ইউনিট প্রতি মূল্য ১ দশমিক ৬৬ শতাংশ কমলেও পোশাক প্রস্তুতের খরচ বেড়েছে প্রায় ৩০ শতাংশ। তাই গুরুত্বের সঙ্গে সকল ব্র্যান্ড, ব্যাংক ও এনজিওদের সাপ্লাই চেইনের শেষপ্রান্তে মনোযোগী হয়ে বাংলাদেশে প্রস্তুতকৃত পোশাকের যথাযথ মূল্য নিশ্চিত করণের আহ্বান জানান।

অনুষ্ঠান শেষে রাষ্ট্রদূত বেলাল উপস্থিত সুধীজনের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। রাষ্ট্রদূত বাংলাদেশ আইএলওসহ বিভিন্ন দেশি ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে চলমান উন্নয়ন কর্মতৎপরতা চালিয়ে যাবার প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য, পিএলডব্লিউএফ বিনিয়োগে জড়িত ১২ আর্থিক প্রতিষ্ঠানের একটি অভূতপূর্ব সংগঠন, যারা বৈশ্বিক সাপ্লাই চেইনে অপরিশোধিত লিভিং ওয়েজ পরিশোধে উৎসাহ এবং তদারকি করে থাকে।

জেপি/এএইচ/পিআর