স্থানীয় সরকার বিভাগ : দেরিতে ফাইল উপস্থাপন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪০ পিএম, ১২ অক্টোবর ২০১৯

স্থানীয় সরকার বিভাগে কোনো কারণ ছাড়া দেরিতে ফাইল উপস্থাপন করলে কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এমন নির্দেশনা দিয়ে গত বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগের সব কর্মকর্তাদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

বিভাগের প্রশাসন-১ শাখার উপসচিব মো. এরশাদুল হক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, লক্ষ্য করা যাচ্ছে যে, কোন কোন শাখা কর্তৃক পত্র প্রাপ্তির দীর্ঘ সময় পর নথি উপস্থাপন করা হচ্ছে। ফলে সিদ্ধান্ত গ্রহণে বিলম্ব হচ্ছে, যা কোনোভাবেই কাম্য নয়।

চিঠিতে আর ও বলা হয়, ‘সচিবালয় নির্দেশমালা, ২০১৪’ অনুসারে পত্র প্রাপ্তির ৩ কার্যদিবসের মধ্যে শাখা থেকে নথি উপস্থাপনের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু তা যথাযথভাবে প্রতিপালিত হচ্ছে না।’

এই অবস্থায় পত্র পাওয়ার ৩ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট শাখাকে নথি উপস্থাপনের অনুরোধ জানিয়ে চিঠিতে বলা হয়, ‘যুক্তিযুক্ত কারণ ছাড়া কোনোরূপ বিলম্বের জন্য দায়ী ব্যক্তির বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।’

চিঠিটি স্থানীয় সরকার বিভাগের সকল অতিরিক্ত সচিব, সকল যুগ্মসচিব/পরিচালক ও যুগ্মপ্রধান, সকল উপসচিব/ উপপ্রধান, সকল সিনিয়র সহকারী সচিব/সিনিয়র সহকারী প্রধান ও সহকারী সচিব, হিসাবরক্ষণ কর্মকর্তা/কম্পিউটার প্রোগ্রামারকে দেয়া হয়েছে।

বর্তমানে স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী হিসেবে রয়েছেন মো. তাজুল ইসলাম, সচিবের দায়িত্বে রয়েছেন হেলালুদ্দীন আহমদ।

আরএমএম/এসএইচএস/এমএস