মার্চে আগারগাঁওয়ে সাইকেল লেন চালু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ১২ অক্টোবর ২০১৯

পৃথিবীর উন্নত শহরগুলোর মতো রাজধানীর আগারগাঁওয়ে সাইকেলচালকদের জন্য আলাদা লেন তৈরি হচ্ছে। আগারগাঁওয়ের অফিস পাড়ার প্রায় নয় কিলোমিটার সড়কে আলাদা সাইকেলের লেন তৈরির কাজ মার্চে শেষ হবে বলে জানিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

আগারগাঁওয়ে অবস্থিত ইসলামিক ফাউন্ডেশনের উত্তরপ্রান্ত থেকে এলজিইডি সড়ক এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পর্যন্ত আলাদা এ লেন তৈরি হচ্ছে। প্রায় নয় কিলোমিটার রাস্তার মধ্যে ২৮৫ মিটারের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। সেখানে মূল সড়কের দুই পাশে সাইকেলচালকদের জন্য ছয় ফুট করে জায়গা রাখা হয়েছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে আলাদা সাইকেলের লেন নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয় চলতি বছরের ১৫ জুলাই। কাজ শেষ হওয়ার কথা রয়েছে ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমানে যে সড়কটির কাজ চলছে তাতে আগারগাঁও এলাকার চিত্র বদলে যাবে। মডেল সড়ক হিসেবে কাজটি করা হচ্ছে। এখানে গাড়ি রাখার জন্য পার্কিং তৈরি করা হবে। যাতে এখানে সরকারি অফিসে কাজ করতে আসা মানুষ গাড়ি রেখে তাদের কাজে যেতে পারেন। চারিদিকে থাকবে সবুজের সমারোহ। সাইকেল লেনের পাশাপাশি ফুটপাত, অনস্ট্রিট পার্কিং ও সবুজায়নের কাজ চলছে।

এ বিষয়ে ডিএনসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী শরীফ উদ্দিন সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিকমান বিবেচনায় রেখে সাইকেল লেনটি করা হয়েছে। আন্তর্জাতিকমান অনুযায়ী এটি হয় পাঁচ ফুটের। কিন্তু আমরা এখানে লেনটি ছয় ফুট রেখেছি। সাইকেল লেনটি আগামী মার্চে খুলে দেয়া হবে। এছাড়া মানিক মিয়া অ্যাভিনিউয়ে এক কিলোমিটারের মতো সাইকেল লেন করার পরিকল্পনা আছে।

এএস/এমএআর/এমকেএইচ