সানোফির কর্মচারীদের পাওনা পরিশোধের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ১৩ অক্টোবর ২০১৯

ওষুধ কোম্পানি সানোফি বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে চলে গেলেও কর্মচারীদের পাওনা পরিশোধের দাবি জানিয়েছে প্রতিষ্ঠানটির কর্মচারীরা।

রোববার (১৩ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।

বক্তারা বলেন, ১৯৫৮ সাল থেকে এখন পর্যন্ত লাভজনক ব্যবসা করে যাচ্ছে সানোফি। এ অবস্থায় তাদের ব্যবসা গুটিয়ে নেয়ার কোনো কারণ নেই। আমরা বলছি তারা চলে যাচ্ছে না। তারা পালিয়ে যাচ্ছে। প্রতিষ্ঠানটির ওপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় পাঁচ হাজার মানুষ নির্ভরশীল। আমাদের বিষয়টি সরকারকে দেখতে হবে।

তারা বলেন, সনোফিকে বাংলাদেশের আইন মানতে হবে। তারা এখানে ব্যবসা করেছে, দেশের মাটি ব্যবহার করেছে, মুনাফা করেছে। এখানকার কর্মীদের প্রতি তাদের দায়িত্ব রয়েছে। তাই তাদের এভাবে চলে যেতে দেয়া যাবে না। কিছু শর্ত মেনে তারা ব্যবসা করেছে। যদি চলেও যায় তাহলে শর্ত মেনেই যেতে হবে। এ জন্য সরকারকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

শ্রমিকদের পুনর্বাসনসহ বিভিন্ন দাবিতে সানোফিকে শ্রমিক ইউনিয়নের পক্ষে চিঠি দেয়া হলেও মালিকপক্ষ কোনো উত্তর বা যোগাযোগ করছেন না বলেও অভিযোগ করেন শ্রমিক নেতারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কর্মচারীদের সংগঠনের সভাপতি আব্দুর রাজ্জাক, ইন্ডাস্ট্রিয়াল কাউন্সিলের সভাপতি রুহুল আমিন, সানোফি বাংলাদেশ লিমটেড শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, শ্রমিক নেতা রাজ্জাকুজ্জামান রতন প্রমুখ।

এএস/এএইচ/এমএস