বাংলাদেশের স্পিকারের সঙ্গে ভারতের লোকসভার স্পিকারের সাক্ষাৎ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ১৩ অক্টোবর ২০১৯

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতের লোকসভার স্পিকার ওম বিড়লা। রোববার বেলগ্রেডে ১৪১তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ভেন্যু সাভা সেন্টারে তারা সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে তারা দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, সংসদীয় চর্চা, ব্যবসা-বাণিজ্য, বাংলাদেশের উন্নয়ন ও মুজিববর্ষ উদযাপন বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, ভারত বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভারতের অবদান অনস্বীকার্য। বাংলাদেশের ঊষালগ্ন থেকে ভারত বাংলাদেশকে সহযোগিতা করে আসছে। বাংলাদেশও আইপিইউ বা সিপিএ'র যেকোনো পর্যায়ে ভারতের পাশে থেকে সহযোগিতা করবে বলে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, ২০২০ সালের ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। বাংলাদেশ আড়ম্বরপূর্ণ আনুষ্ঠানিকতার মাধ্যমে ‘মুজিববর্ষ’ পালন করবে। এ সময় তিনি ভারতের স্পিকারকে মুজিববর্ষের অনুষ্ঠানে অংশ নিতে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের অনন্য উচ্চতায়। সব সামাজিক ও অর্থনৈতিক সূচকে বাংলাদেশের অবস্থান এখন সুদৃঢ়। সংসদীয় কূটনীতি এবং ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের মাধ্যমে ভবিষ্যতে ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

লোকসভার স্পিকার ওম বিড়লা বলেন, সংসদ সদস্যদের সফর বিনিময়ের মাধ্যমে উভয় দেশের সংসদীয় চর্চায় নতুন মাত্রা যোগ করবে। বিশেষ করে তরুণ ও নারী এমপিদের অভিজ্ঞতা বিনিময় বৃদ্ধি পেলে দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে। বাংলাদেশ মুজিববর্ষ উদযাপন করতে যাচ্ছে জেনে তিনি বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানান। মুজিববর্ষ পালন অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোয় স্পিকারকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানে যোগদান করবেন মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলের সদস্য ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু, মো. হাবিবে মিল্লাত, ফাহমী গোলন্দাজ বাবেল, আবদুস সালাম মূর্শেদী, পীর ফজলুর রহমান, সুবর্ণা মুস্তাফা, শবনম জাহান এবং সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান উপস্থিত ছিলেন।

এইচএস/এনএফ/এমএস