চারতলার অনুমতি নিয়ে পাঁচতলা ভবন, প্রমাণ পেল দুদক

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:১৭ পিএম, ১৩ অক্টোবর ২০১৯
ফাইল ছবি

রাজধানীর বাড্ডায় রাজউকের অনুমোদনবিহীনভাবে তৈরি একটি বহুতল ভবন নির্মাণের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. জাভেদ হাবীবের নেতৃত্বে একটি টিম আজ (১৩ অক্টোবর) এ অভিযান পরিচালনা করে। সরেজমিন অভিযানে মধ্য বাড্ডার আদর্শনগরের একটি প্লটে ৪তলার অনুমোদন নিয়ে ৫ তলা নির্মাণাধীন রয়েছে এমন প্রমাণ পায় দুদক টিম।

এ বিষয়ে রাজউক জোন-৪ এর কাছে জানতে চাইলে ইতোমধ্যে বর্ধিতাংশ অপসারণে ওই প্লটের মালিককে দুই দফা নোটিশ দেয়া হয়েছে মর্মে অবহিত করা হয়।

অবিলম্বে এ নকশাবহির্ভূত ভবনের বিষয়ে আইনানুগ পদক্ষেপ গ্রহণের জন্য রাজউককে সুপারিশ করে দুদক টিম। এছাড়া ইমারত পরিদর্শকরা অবৈধ/নকশাবহির্ভূত ভবন যথানিয়মে পরিদর্শন করছেন কি না তা তদারকি করতে মুভমেন্ট রেজিস্টার অনুসরণ করার জন্যও টিমের পক্ষ থেকে সুপারিশ করা হয়।

এছাড়া কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার ধরমপুর ইউনিয়নে এলজিইডি কর্তৃক রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে আগত এক অভিযোগের প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয়, কুষ্টিয়ার উপপরিচালক মো. জাকারিয়ার নেতৃত্বে আজ এ অভিযান পরিচালিত হয়।

সরেজমিন অভিযানে ধরমপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডে অত্যন্ত নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করে সড়ক নির্মাণ করা হয়েছে মর্মে দুদক টিমের নিকট প্রাথমিকভাবে প্রতীয়মান হয়। এ অনিয়মের বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে অভিযান পরিচালনাকারী টিম।

জেলা সমাজসেবা কার্যালয়, মানিকগঞ্জে বিভিন্ন মেরামতের কাজ সঠিকভাবে না করে অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করেছে অপর একটি এনফোর্সমেন্ট টিম। দুদক সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-২ এর সহকারী পরিচালক রেজাউল করিমের নেতৃত্বে আজ এ অভিযান পরিচালিত হয়।

অভিযানে প্রাপ্ত তথ্যানুযায়ী ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ অর্থবছরের ফার্নিচার ক্রয় ও মেরামত বাবদ বরাদ্দকৃত অর্থ যথানিয়মে ব্যবহার করা হয়নি মর্মে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়। অবিলম্বে ভাউচারে প্রদর্শিত ব্যয় অনুযায়ী ক্রয় ও মেরামতকাজ সম্পন্ন করা হবে মর্মে জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক এবং সহকারী পরিচালক দুদক টিমকে আশ্বস্ত করেন।

এমইউ/এনএফ/জেআইএম