রাজশাহী-রংপুর থেকে মৌসুমী বায়ুর বিদায়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০২ পিএম, ১৩ অক্টোবর ২০১৯

আগামী মঙ্গলবার বিদায় নেবে শরৎকাল। শরতের এ বিদায় ক্ষণে রোববার (১৩ অক্টোবর) সারা দেশের তাপমাত্রা ছিল সহনীয়। দেশের কোথাও বৃষ্টি হয়নি। বর্ষা আসার পর থেকে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর কারণে এতদিন যে বৃষ্টি হয়েছে, শরতের সঙ্গে সঙ্গে সেই মৌসুমী বায়ুও এ বছরের মতো বিদায় নিচ্ছে। অর্থাৎ বিদায় হচ্ছে বর্ষা।

রোববার আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু রংপুর ও রাজশাহী বিভাগ থেকে ইতোমধ্যে বিদায় নিয়েছে। দেশের বাকি এলাকা থেকে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নেয়ার জন্য আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর কারণেই মূলত বর্ষাকালে বৃষ্টি হয়।

আবহাওয়াবিদ ওমর ফারুক জাগো নিউজকে জানিয়েছেন ‘পুরো মৌসুমী বায়ু একদিনে বিদায় নিবে না। আস্তে আস্তে হবে। প্রথমে উত্তরাঞ্চল থেকে বিদায় হবে, তারপর মধ্যাঞ্চল এবং সবশেষ দক্ষিণাঞ্চল থেকে বিদায় নিবে মৌসুমী বায়ু।’

অন্যদিকে রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ৪৮ ঘণ্টায় দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু দেশের আরও কিছু অঞ্চল থেকে বিদায় নিতে পারে। তারও পরবর্তী পাঁচ দিনে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে।

সন্ধ্যার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ু উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে। এর প্রভাবে সোমবার চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে সোমবার দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সোমবার ঢাকায় সূর্য উঠবে ভোর ৫টা ৫৫ মিনিটে এবং অস্ত যাবে সন্ধ্যা ৫টা ৩৪ মিনিটে।

পিডি/এএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]