আইজিপি-বুয়েট ভিসির সাক্ষাতের ব্যাখ্যা দিল পুলিশ কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৬ এএম, ১৪ অক্টোবর ২০১৯
ফাইল ছবি

বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের আগে উপাচার্য ড. সাইফুল ইসলাম বর্তমান পরিস্থিতি সম্পর্কে পুলিশ প্রধান ড. জাবেদ পাটোয়ারীকে জানিয়েছিলেন- সম্প্রতি একটি বেসরকারি টিভিতে দেয়া সাক্ষাতকারে বুয়েটের ভিসি একথা বলেছেন।

তবে রোববার (১৩ অক্টোবর) রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে পুলিশ জানায়, আইজিপির সঙ্গে বুয়েট ভিসির সাক্ষাতটি ছিল একান্তই সৌজন্য সাক্ষাৎ। এতে বুয়েট পরিস্থিতি নিয়ে কোনো আলোচনা হয়নি। রোববার রাতে বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্সের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ‘আইজিপির সাথে বুয়েটের ভিসি মহোদয়ের সৌজন্য সাক্ষাৎ সংক্রান্তে বেসরকারি টিভি চ্যানেল সময় টিভিতে প্রচারিত সংবাদটি আমাদের দৃষ্টিতে এসেছে। বর্তমান পরিস্থিতিতে আইজিপির সাথে সাক্ষাতকারের বিষয়টি উল্লেখ করায় জনমনে একটি ভুল বা অসম্পূর্ণ বার্তা যেতে পারে। তাই, যেকোনো অস্পষ্টতা বা ভুল ধারণা এড়াতে এ বিষয়ে আমাদের বক্তব্য তুলে ধরা যৌক্তিক মনে করছি।’

‘প্রচারিত সংবাদে দেখা যায়, মিডিয়ার সাথে সাক্ষাতকারে ভিসি মহোদয় বলেছেন, আবরার হত্যার ১০-১৫ দিন পূর্বে তিনি আইজিপি মহোদয়ের সাথে সাক্ষাত করেছেন। কিন্তু প্রকৃতপক্ষে ভিসি মহোদয় আইজিপির সাথে সৌজন্য সাক্ষাতে এসেছিলেন গত ২৮ জুলাই বিকেল তিনটায়। এটি ছিল কেবলই একটি সৌজন্য সাক্ষাৎ। ভিসি মহোদয়ের দীর্ঘ শিক্ষকতা ক্যারিয়ারের নানা অভিজ্ঞতার পাশাপাশি আলাপচারিতায় উঠে এসেছে বুয়েটের ভিসি হিসেবে তার নানা অভিজ্ঞতার কথাও। আলোচনাকালে আইজিপি ভিসি মহোদয়কে তার দায়িত্ব পালনে সব ধরনের আইনি সহায়তা দেয়ার আশ্বাস প্রদান করেন। এই পর্যায়ে ভিসি মহোদয় বুয়েট সংলগ্ন পলাশী বাজারে একটি স্থাপনা নির্মাণকাজে কোনো একটি পক্ষের বাধার কথা উল্লেখ করলে আইজিপি তাকে সহায়তার আশ্বাস দিয়ে ডিসি লালবাগকে এ বিষয়ে পূর্ণাঙ্গ সহযোগিতার নির্দেশ দেন।’

‘এই সৌজন্য সাক্ষাতের কোনো পর্যায়েই বর্তমানে উদ্ভূত পরিস্থিতির কোনো বিষয়ই আলোচনা হয়নি। এটি ছিল শুধুই একটি অনাড়ম্বর সৌজন্য সাক্ষাৎ,’ জানিয়েছে পুলিশ সদর দফতর।

এআর/এমএসএইচ