২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ৩০০ জন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:১৮ পিএম, ১৪ অক্টোবর ২০১৯

রাজধানীসহ সারা দেশে সরকারি-বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৩০০ জন রোগী। গতকাল ১৩ অক্টোবর সকাল ৮টা থেকে আজ ১৪ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত রাজধানী ঢাকায় ৮৬ জন ও ঢাকার বাইরে ২১৪ জন ভর্তি হন।

পূর্ববর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ ১২ অক্টোবর সকাল ৮টা থেকে আজ ১৩ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত রাজধানী ঢাকায় ১০০ জন ও ঢাকার বাইরে ১৮৭ জনসহ সর্বমোট ২৮৭ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হন। গত ২৪ ঘণ্টায় পূর্ববর্তী ২৪ ঘণ্টার তুলনায় ঢাকায় ১৪ শতাংশ রোগী কমলেও ঢাকার বাইরে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েছে ১৪ দশমিক ৪ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টারের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার আজ (সোমবার) দুপুরে এ তথ্য জানান।

তিনি জানান, বর্তমানে রাজধানীর ৪১টি হাসপাতালে ৪২৮ জন ও ঢাকার বাইরে ৭২৬ জনসহ বর্তমানে ১ হাজার ১৫৪ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

গত ১ জানুয়ারি থেকে আজ ১৩ অক্টোবর পর্যন্ত সারা দেশের হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ৯২ হাজার ১৬৬ জন। তাদের মধ্যে রাজধানীতে ৪৮ হাজার ১৮৪জন ও ঢাকার বাইরে ৪৩ হাজার ৯৮২ জন রয়েছেন।

সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯০ হাজার ৭৭০জন। তাদের মধ্যে রাজধানীর হাসপাতাল থেকে ৪৭ হাজার ৫৬৭ জন ও ঢাকার বাইরের হাসপাতাল থেকে ৪৩ হাজার ২০৩ জন ছাড়া পেয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ডেথ রিভিউ কমিটির সর্বশেষ মোট ২৪২ জন সন্দেহভাজন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত মানুষের মধ্যে ১৫১টি মৃত্যুর কারণ রিভিউ করে। তার মধ্যে ৯৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে বলে অভিমত ব্যক্ত করেন ডেথ রিভিউ কমিটি।

এমইউ/এমআরএম