ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ পরীক্ষা স্থগিতের ব্যাখ্যা সংসদীয় কমিটিতে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪০ এএম, ১৫ অক্টোবর ২০১৯
ফাইল ছবি

ইউনিয়ন সমাজকর্মী পদের নিয়োগ পরীক্ষা স্থগিতের ব্যাখ্যা দিয়েছেন সমাজকল্যাণ অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবীর। গত ২৭ সেপ্টেম্বর পরীক্ষা হওয়ার কথা থাকলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ডিন পরীক্ষায় প্রভাব বিস্তারসহ নানা অভিযোগ উত্থাপন করে সমাজকল্যাণমন্ত্রীর কাছে চিঠি দেয়ায় পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

সম্প্রতি সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির পঞ্চম বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

মহাপরিচালকের ব্যাখ্যার আগে কমিটির সভাপতি রাশেদ খান মেনন বৈঠকে বলেন, সম্প্রতি ইউনিয়ন সমাজকর্মী পদে প্রায় ছয় লাখ ৬৩ হাজার আবেদন জমা পড়লেও নিয়োগ পরীক্ষা হঠাৎ বাতিল করা হয়েছে। এ বিষয়ে বাইরে ব্যাপক গুঞ্জন হচ্ছে। সরকারের ইমেজ সংকট দেখা দিয়েছে এবং ওই কমিটিরও কিছু দায়দায়িত্ব রয়েছে বলে তিনি মনে করেন।

আগামী সংসদ অধিবেশনে ইউনিয়ন সমাজকর্মী পদের নিয়োগ পরীক্ষা হঠাৎ স্থগিত হয়ে যাওয়ার বিষয়টি ব্যাপকভাবে আলোচনার সম্ভবনা রয়েছে। এই নিয়োগ প্রক্রিয়াটি নিয়ে সমাজসেবা অধিদফতরের মধ্যে এবং বাইরে নানা রকম কথাবার্তার চাউর রয়েছে। তাই আলোচ্য নিয়োগ পরীক্ষাটি সম্পন্ন করার পাশাপাশি হঠাৎ স্থগিত হওয়ায় সমাজসেবা অধিদফতরের কারও ইন্ধন বা কারসাজি রয়েছে কি-না সেটা সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে তা খতিয়ে দেখার পরামর্শ প্রদান করেন তিনি।

এরপর সমাজকল্যাণ অধিদফতরের মহাপরিচালক জানান যে, সাতটি ক্যাটাগরির ৯৬০টি পদের মধ্যে ছয় ক্যাটাগরির ৪৯৭টি পদে ইতোমধ্যে নিয়োগ কার্যক্রম শেষ করা হয়। ইউনিয়ন সমাজকর্মী ৪৬৩টি পদের বিপরীতে প্রায় ছয় লাখ ৬৩ হাজার আবেদন পাওয়া যায়। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও নিরাপত্তার ঝুঁকির বিষয়টি বিবেচনা করে ১ সেপ্টেম্বরের মধ্যে দরপত্রসহ সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ঢাবি ফার্মেসি বিভাগের মাধ্যমে চলতি বছরের ২৭ সেপ্টেম্বরে পরীক্ষা অনুষ্ঠানের সময়সূচি নির্ধারণ করা হয়। কিন্তু ২২ সেপ্টেম্বর ফার্মেসি অনুষদের ডিন পরীক্ষায় প্রভাব বিস্তারসহ নানা অভিযোগ উত্থাপন করে সমাজকল্যাণমন্ত্রী বরাবর একটি পত্র প্রেরণ করেন। ফলে হঠাৎ করে উল্লিখিত তারিখের পরীক্ষা স্থগিত করতে সমাজসেবা অধিদফতর বাধ্য হয়েছে। তবে প্রয়োজনবোধে বিভাগ পরিবর্তন করে আরও স্বচ্ছতা ও সুন্দরভাবে কীভাবে পরীক্ষাটি নেয়া যায়, সে ব্যাপারে সমাজসেবা অধিদফতরের কার্যক্রম অব্যাহত রয়েছে।

সংসদীয় কমিটির সদস্য অ্যারোমা দত্ত বলেন, ইউনিয়ন সমাজকর্মী সারাদেশের ইউনিয়ন পর্যায়ের পদের নিয়োগ। সেই পদে নিয়োগের পরীক্ষাটি হঠাৎ স্থগিত হওয়ায় সরকারের যেমন ইমেজ সংকট হয়েছে, তেমনি কমিটিরও কিছু দায়বদ্ধতা রয়েছে। তাই জরুরি ভিত্তিতে প্রাপ্ত আবেদনগুলো ডাটাবেজে অন্তর্ভুক্ত করে পরীক্ষাটি গ্রহণের সুবিধার্থে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ অথবা পরিসংখ্যান ব্যুরোর মাধ্যমে এ কার্যক্রম শেষ করার পরামর্শ দেন।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি রাশেদ খান মেনন জাগো নিউজকে বলেন, বৈঠকে আলোচনা শেষে ইউনিয়ন সমাজকর্মী পদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ অথবা পরিসংখ্যান ব্যুরো বা অন্য কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে পরীক্ষা নেয়ার সুপারিশ করে কমিটি। এছাড়া পরীক্ষা স্থগিত হওয়ার বিষয়টি সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে একটি কমিটির মাধ্যমে খতিয়ে দেখার সুপারিশ করা হয়।

এইচএস/বিএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]