ঢাকায় শুরু হচ্ছে আইকাও হেলথ ইভেন্টস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৫ পিএম, ২০ অক্টোবর ২০১৯

ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) কোলাবেরেশন অ্যারেঞ্জমেন্ট ফর দ্য প্রিভেনশন অ্যান্ড ম্যানেজমেন্ট অব পাবলিক হেলথ ইভেন্টস ইন সিভিল এভিয়েশন -এশিয়া প্যাসেফিকের (সিএপিএসসিএ-এপি) ১১তম সভা শুরু হচ্ছে সোমবার (২১ অক্টোবর)। চার দিনব্যাপী এ সভায় এশিয়া প্যাসেফিক অঞ্চলের সিভিল এভিয়েশন সংস্থার প্রধান, বিশ্বস্বাস্থ্য সংস্থা ও এয়ারলাইন্স ও এভিয়েশন খাতের সংশ্লিষ্টরা অংশ নেবেন। সভায় এভিয়েশন খাতের স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান, বিশ্বস্বাস্থ্য সংস্থার বাংলাদেশের টিম লিডার (ডব্লিউএইচই) ডা. হাম্মাম এল সাক্কা, আইকাও’র রিজওন্যাল অফিসার পরাক্রম দেশনায়েক।

সভার প্রথম দিনে এভিয়েশন মেডিক্যাল এক্সামিনারর্সদের জন্য টেকনিক্যাল সেশন হবে। এছাড়া অ্যারো মেডিক্যাল এক্সামিনার আপডেট সেশন ও ডিসকাশন, অ্যালকোহল ও মাদক, মানসিক স্বাস্থ্য বিষয়েও আলোচনা হবে।

দ্বিতীয় দিন পাবলিক হেলথ সিকিউরিটি, ইন ফ্লাইট হেলথ, নিপাহ রিসপন্স, জয়েন্ট এক্সামিনেশন ইভালুয়েশন, ইন্টারন্যাশনাল হেলথ রেগুলেশন বিষয়ে আলোচনা হবে এবং তৃতীয় দিন রিজিওনাল আপডেট অন হেলথ, অ্যারো মেডিক্যাল এক্সামিনেশন আপডেট, সাইকোলজিক্যাল অ্যাসিসমেন্ট অন সাইসেন্সসহ অন্যান্য বিষয়ে আলোচনা হবে।

চতুর্থ ও শেষ দিন সভায় অংশগ্রহণকারীরা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও বিমানবন্দরের স্বাস্থ্যকেন্দ্র পরিদর্শন করবেন। এছাড়া বিমানবন্দরে পাবলিক হেল্থ বিষয়ক একটি মহড়া অনুষ্ঠিত হবে।

আরএম/আরএস/এমএস