ডেঙ্গুতে আক্রান্ত ৯৪০২৯, সুস্থ ৯২৮৪৩

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:৫৬ পিএম, ২২ অক্টোবর ২০১৯

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশে সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৯৪ হাজার ছাড়িয়েছে।

খোদ সরকারি হিসাবেই গত ১ জানুয়ারি থেকে আজ (মঙ্গলবার) পর্যন্ত সারাদেশে মোট রোগীর সংখ্যা ৯৪ হাজার ২৯ জন। তাদের মধ্যে ঢাকায় ৪৮ হাজার ৮১১ জন ও ঢাকার বাইরে ৪৫ হাজার ২১৮ জন। তবে বেসরকারি হিসাবে আক্রান্তের সংখ্যা দ্বিগুণেরও বেশি বলে দাবি করা হয়।

সরকারি হিসাবে জানুয়ারিতে ৩৮ জন, ফেব্রুয়ারিতে ১৮ জন, মার্চে ১৭ জন, এপ্রিলে ৫৮ জন, মেতে ১৯৩ জন, জুনে ১ হাজার ৮৮৪ জন, জুলাইয়ে ১৬ হাজার ২৫৩, আগস্টে ৫২ হাজার ৬৩৬ জন, সেপ্টেম্বরে ১৬ হাজার ৮৫৬ জন এবং চলতি মাসের ২২ অক্টোবর পর্যন্ত ৬ হাজার ৭৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হন।

তবে স্বস্তির খবর হলো ভর্তিকৃত রোগীদের মধ্যে ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯২ হাজার ৮৪৩ জন। তাদের মধ্যে ঢাকার হাসপাতাল থেকে ৪৮ হাজার ২২৪ জন ও ঢাকার বাইরের হাসপাতাল থেকে ৪৪ হাজার ৬১৯ জন।

বর্তমানে রাজধানীর ৪১টি হাসপাতালে ৩৯৭ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ৫৪১ জনসহ বর্তমানে ৯৩৮ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টারের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তারেরর কাছে জানতে চাইলে তিনি আজ (মঙ্গলবার) দুপুরে এ তথ্য জানান।

তিনি জানান, রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি হাসপাতালে ২২২ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

সোমবার (২১ অক্টোবর) সকাল ৮টা থেকে আজ সকাল ৮টা পর্যন্ত ঢাকার ৪১টি হাসপাতালে ৭৯ জন ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ১৪৩ জন রোগী ভর্তি হন।

পূর্ববর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ রোববার (২০ অক্টোবর) সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত ঢাকার ৪১টি হাসপাতালে ৭৫ জন ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ১৪২ জনসহ ২১৭ জন ডেঙ্গু রোগী ভর্তি হন। দুদিনের পরিসংখ্যান অনুসারে ডেঙ্গু রোগীর সংখ্যা ৫ জন বৃদ্ধি পেয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ডেথ রিভিউ কমিটির সর্বশেষ মোট ২৪৮ জন সন্দেহভাজন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত মানুষের মধ্যে ১৬৬টি মৃত্যুর কারণ রিভিউ করে। তার মধ্যে ১০৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে বলে অভিমত ব্যক্ত করে।

এমইউ/বিএ/এমকেএইচ