সড়কে টেলিযোগাযোগ প্রযুক্তির সঠিক ব্যবহার নিশ্চিতের আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ২২ অক্টোবর ২০১৯

সড়কে টেলিযোগাযোগ প্রযুক্তির সঠিক ব্যবহার নিশ্চিতের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।মঙ্গলবার (২২ অক্টোবর) সড়ক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান। সবুজ আন্দোলন নামক একটি সংগঠন এ আলোচনা সভার আয়োজন করে।

মহিউদ্দিন আহমেদ বলেন, মুঠোফোনের অপব্যবহার পথচারী ও চালক সমানভাবে করছে। ফলে সড়ক দুর্ঘটনা বেড়েই চলছে। প্রযুক্তির সঠিক ব্যবহার আজও সড়ক ও পরিবহনে নিশ্চিত করা যায়নি। সিগন্যাল ব্যবস্থা ডিজিটাল যুগেও অ্যানালগ অথচ আমরা মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি, ৫জি চালু করতে যাচ্ছি। যদি প্রযুক্তির সঠিক ব্যবহার করা যায় সড়ক দুর্ঘটনা ৯০ শতাংশ কমবে, এতে সন্দেহ নেই।

সংগঠনের পক্ষ থেকে দাবি জানিয়ে সবুজ আন্দেলনের চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, বিআরটিএর হয়রানি ও দুর্নীতি বন্ধ করতে হবে, ড্রাইভিং প্রশিক্ষণ প্রদানে বেসরকারি প্রতিষ্ঠানগুলো নজরদারিতে আনা এবং মানসম্মত প্রশিক্ষণের ব্যবস্থা করা, মহাসড়কের দুপাশে বাজার অপসারণ করে বনায়ন করতে হবে, অতিরিক্ত কার্বন নিঃসরণ করে এমন গাড়ি সড়ক থেকে তুলে নেয়া, ঢাকা শহরের শব্দদূষণ নিয়ন্ত্রণে আনা, সড়ক পারাপারে অধিক পরিমাণ আন্ডারপাস নির্মাণ ও উপজেলা পর্যায়ে বিআরটিএর কার্যক্রম সম্প্রসারণ করতে হবে।

আলোচনা সভায় আয়োজক সংগঠনের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক মো. আবুল কালাম আজাদ, কেন্দ্রীয় সদস্য কামরুল ইসলাম সুরুজ, শারমিন আক্তার লিজা, শামসুন্নাহার ইসলাম, বিল্লাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এএস/আরএস/জেআইএম