নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ৪৩ জেলে আটক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫২ পিএম, ২৩ অক্টোবর ২০১৯

সরকারি আদেশ অমান্য করে ইলিশ মাছ ধরায় দেশের বিভিন্ন স্থান থেকে ৪৩ জেলেকে আটক করা হয়েছে। বুধবার দিনব্যাপী অভিযান চালিয়ে তাদেরকে আটক করে বাংলাদেশ কোস্টগার্ড।

সংবাদ বিজ্ঞপ্তিতে কোস্টগার্ড জানায়, প্রজনন মৌসুমে মা-ইলিশ নিধনরোধে গত ৯ অক্টোবর থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত সব ধরনের মাছ ধরা নিষেধ রয়েছে। এ সময় আইনানুযায়ী সারা দেশে ইলিশ মাছের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং কেনাবেচা নিষিদ্ধ থাকবে। তাই কোস্টগার্ড এই অভিযানটি চালায়।

অভিযানে বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর ঘাঁটি, ছোট-বড় জাহাজ, স্থায়ী ও অস্থায়ী কন্টিনজেন্টের সদস্যরা শতাধিক কোস্ট গার্ড বোট ও ভাড়াকৃত বোটের মাধ্যমে দেশের বিভিন্ন নদীতে টহল দেয়। এ সময় বরিশালের কীর্তনখোলা নদী ও মুন্সীগঞ্জের লৌহজং অংশের পদ্মা নদী থেকে ১৫১৮ কেজি ইলিশসহ ২৪ জন জেলেকে আটক করা হয়। পৃথক অভিযানে পটুয়াখালীর বাউফল ও চন্দ্রদ্বীপ নদীতে অভিযান চালিয়ে ৩ লাখ মিটার কারেন্ট জাল, ১৬০ কেজি ইলিশ মাছসহ ১৯ জেলেকে আটক করা হয়।

Hilsha-2

পরবর্তীতে জব্দ করা জালগুলো স্থানীয় ম্যাজিস্ট্রেট, মৎস্য কর্মকর্তার ও স্থানীয় গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। আর জব্দ করা মাছ স্থানীয় এতিম ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

কোস্টগার্ড জানায়, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি জলদস্যুতা, ডাকাতি দমনে ও মা-ইলিশ রক্ষায় কোস্ট গার্ডের নিয়মিত অভিযান অব্যাহত থাকবে।

এআর/এমএসএইচ/পিআর