বুলবুলে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে কোস্টগার্ড

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪০ পিএম, ১০ নভেম্বর ২০১৯

ঘূর্ণিঝড় বুলবুল-পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় উপকূলীয় অঞ্চলের ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকায় জরুরি উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তায় নিরবচ্ছিন্নভাবে কাজ করে চলেছে বাংলাদেশ কোস্ট গার্ড।

কোস্টগার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লে. বি এন এম হায়াত ইবনে সিদ্দিক জানান, ঘূর্ণিঝড় বুলবুল চলাকালীন বাংলাদেশ কোস্টগার্ডের ছোট-বড় জাহাজসহ প্রতিটি স্টেশন ও আউটপোস্টে অতিরিক্ত কোস্টগার্ড সদস্য মোতায়নসহ জোনগুলোতে কন্ট্রোলরুম স্থাপন করে কোস্টগার্ড। মোংলা অঞ্চলে জরুরি পরিস্থিতি মোকাবিলায় ক্ষতিগ্রস্ত উপকূলীয় এলাকায় উদ্ধার ও ত্রাণসামগ্রী নিয়ে গমনের জন্য জাহাজ প্রস্তুত রাখা হয়। দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের বিচ্ছিন্ন এলাকা থেকে প্রায় ১৪ হাজার ৩৪৬ জনকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়।

Coast-(2)

ঘূর্ণিঝড় চলাকালীনহাতিয়ার ঠেংগারচরে ঝরে ভেসে যাওয়া একটি ট্রলারকে ১৪ জন জেলেসহ উদ্ধার করে বাংলাদেশ কোস্টগার্ড। এছাড়া ভোলার চরফ্যাশনে ডুবে যাওয়া ট্রলার থেকে ১০ জনকে জীবিত উদ্ধার করা হয়। সাতক্ষীরার কয়রা ও গাবুরা এলাকায় দুটি জাহাজ, সুন্দরবনের দুবলার চরে একটি জাহাজে করে জরুরি উদ্ধার কার্য, ত্রাণ বিরতণ ও চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।

কোস্টগার্ডের সার্বিক তত্ত্বাবধানে ঘূর্ণিঝড়ের কারণে সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকদের নিরাপদ আশ্রয় ও প্রয়োজনীয় সহোযোগিতা প্রদান করা হচ্ছে বলে জানান হায়াত ইবনে সিদ্দিক। ঘূর্ণিঝড় বুলবুল পরবর্তীকালীন জরুরি উদ্ধারকার্য ও যেকোনো সহায়তার জন্য কোস্টগার্ড কন্ট্রোল সেলের মোবাইল নম্বর বরিশাল বিভাগ-০১৭৬৬৬৯০৬২১, খুলনা বিভাগ-০১৭৬৬৬৯০৪০১, চট্টগ্রাম বিভাগ-০১৭৬৬৬৯০১৭১ এবং অতিরিক্ত-০১৭৬৬৬৯০০৪৯ নম্বরে যোগাযোগের অনুরোধ জানান তিনি।

জেইউ/এসআর/পিআর