সব সতর্ক সংকেত নামল, ফিরতে পারবেন পর্যটকরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২২ এএম, ১১ নভেম্বর ২০১৯

উত্তর বঙ্গোপসাগর, সমুদ্রবন্দর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা এখন আর নেই। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত নামিয়ে ফেলতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জাগো নিউজকে বলেন, ‘সতর্কতা সংকেত নেমে গেছে। নিম্নচাপ আকারে যেটার অবস্থান ছিল, এখন আর সেসব কিছুর অস্তিত্ব নেই। আবহাওয়া ভালো থাকবে।’

অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশের দিকে ধেয়ে আসার সময় ৯ নভেম্বর থেকে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর এবং চট্টগ্রাম ৯ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলে আবহাওয়া অধিদফতর। বুলবুল প্রবল শক্তি নিয়ে পশ্চিমবঙ্গ ও দেশের উপকূলে আঘাত হানার পর গভীর নিম্নচাপে পরিণত হয় রোববার (১০ নভেম্বর)। এ দিনই একপর্যায়ে নিম্নচাপে পরিণত হয়। তবে রোববার সন্ধ্যা পরবর্তী আবহাওয়ার পূর্বাভাসে, মোংলা, পায়রা, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়।
আজ সোমবার সকাল সাড়ে ৯টার দিকে সর্বশেষ আহওয়ার পরিস্থিতিতে সেটাও তুলে নেয়া হয়।

ফলে সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা এবার ফিরতে পারবেন।

তবে আজ দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পিডি/জেডএ/পিআর