১০ বছরে ৪ বার গৃহস্থালি গ্যাসের দাম বাড়ানো হয়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ১১ নভেম্বর ২০১৯

বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে তৃতীয় মেয়াদে এবং এখন পর্যন্ত অর্থাৎ ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত গৃহস্থালি বিদ্যুৎ ও সার খাতে চারবার গ্যাসের দাম বেড়েছে। এছাড়া শিল্প ও ক্যাপটিপ পাওয়ার, চা ও বাণিজ্যিক খাতে পাঁচবার এবং সিএনজি গ্যাসের মূল্য ৬ বার বাড়ানো হয়েছে। দুই বছর পর সর্বশেষ ২০১৯ সালের ১ জুলাই সকল শ্রেণির জন্য গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে।

সোমবার বিকেলে জাতীয় সংসদে গোলাপ মোহাম্মদ সিরাজের (বগুড়া-৬) তারকাচিহ্নিত প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

ঢাকা-৪ এর সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে নসরুল হামিদ জানান, আবাসিক এলাকায় গৃহস্থালি কাজে ব্যবহারের জন্য গ্যাস সংযোগ প্রদানের কোনো পরিকল্পনা আপাতত নেই। দেশের মূল্যবান সম্পদ প্রাকৃতিক গ্যাসের সর্বোত্তম ব্যবহারের লক্ষ্যে মূল্যসংযোজন ক্ষমতাসম্পন্ন শ্রেণিতে গ্যাস সরবরাহ নিশ্চিতকরণ ও বিকল্প জ্বালানি সহজলভ্য হওয়ায় বর্তমানে আবাসিক এবং গৃহস্থালি শ্রেণিতে গ্যাস সংযোগ দেয়া বন্ধ আছে। তবে হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং কারাগারে গৃহস্থালি কাজে গ্যাস সংযোগ প্রদান অব্যাহত রয়েছে।

তিনি বলেন, গৃহস্থালি পর্যায়ে ব্যবহৃত প্রাকৃতিক গ্যাসের অপচয় রোধে ও জ্বালানির ব্যবহার নিশ্চিত কল্পে গৃহস্থালি প্রিপেইড মিটার সংযোগ প্রদান করা হচ্ছে। বিকল্প জ্বালানির সহজলভ্য হওয়ায় বর্তমানে বাসাবাড়িতে পাইপলাইন গ্যাসের পরিবর্তে এলপিজি ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে।

এইচএস/বিএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]