রেলে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২১ পিএম, ১২ নভেম্বর ২০১৯

রেল দুর্ঘটনায় সঠিক তদন্ত করে দোষীদের বিচার ও রেলে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের দাবি জানিয়েছে যাত্রী অধিকার আন্দোলন নামক একটি সংগঠন। মঙ্গলবার (১২ নভেম্বর) যাত্রী অধিকার আন্দোলনের আহ্বায়ক কেফায়েত শাকিল স্বাক্ষরতি এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

যাত্রী অধিকার আন্দোলনের আহ্বায়ক কেফায়েত শাকিল বলেন, বাংলাদেশ দিনকে দিন উন্নয়ন ঘটাচ্ছে। দেশ আজ উন্নয়নের মহাসড়কে। প্রযুক্তির ছোয়া দেশের প্রতিটি সেক্টরে লক্ষ্য করা যাচ্ছে। সে দিক থেকে রেল খুব বেশি প্রযুক্তি সম্পন্ন হতে পারছে না। কসবায় যে দুর্ঘটনা ঘটেছে, মিডিয়ার তথ্য মতে সিগনাল অমান্য করায় এ দুর্ঘটনার কারণ।

তিনি বলেন, প্রযুক্তির এ যুগে রেল এখনো এনালগ পদ্ধতিতে চলছে। দুর্ঘটনা ঘটার আশঙ্কা দেখা দিলে রেল নিজে স্বয়ংক্রিয় ব্যবস্থায় যেতে পারে না। অথচ ডিজিটাল ব্যবস্থায় রেলের অটো সিগনালিং পদ্ধতি চালু খুব কঠিন নয়। এসব প্রযুক্তি দ্রুত রেল সেবায় যুক্ত করার আহ্বান জানাই।

তিনি আরও বলেন, রেলের দুর্ঘটনায় এখন পর্যন্ত ৫টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দেশের অন্য তদন্ত কমিটির মত যেন রিপোর্ট অজানা কারণে আটকে না থাকে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তি নিশ্চিত করতে হবে।

এএস/আরএস/এমএস