উন্নয়নের জন্য কানেক্টিভিটি প্রয়োজন : রিভা গাঙ্গুলি

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০২ পিএম, ১৩ নভেম্বর ২০১৯

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস বলেছেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে উন্নয়নের জন্য কানেক্টিভিটি প্রয়োজন। কানেক্টিভিটির জন্য প্রয়োজন পার্টনারশিপ। সবার সহযোগিতার মধ্য দিয়ে এ পার্টনারশিপকে এগিয়ে নিতে হবে বলে মন্তব্য করেন তিনি।

বুধবার (১৩ নভেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ঢাকা গ্লোবাল ডায়ালগ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন ভারতীয় হাইকমিশনার।

রিভা গাঙ্গুলি দাস বলেন, ঢাকা গ্লোবাল ডায়ালগের মধ্য দিয়ে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বাংলাদেশের যে গুরুত্ব, সেটা সবাই জানতে পেরেছে। এটা একটা খুবই ইতিবাচক উদ্যোগ। তিনি বলেন, আমরা সবাই উন্নয়ন চাই। সেই উন্নয়নের জন্যই একে অপরের সঙ্গে কানেক্টিভিটি প্রয়োজন।

ভারতীয় হাইকমিশনার বলেন, সব কিছু ফ্রেমওয়ার্কের মাধ্যমে হয় না। ইন্দো-প্যাসিফিক নিয়ে আমাদের নিজস্ব কনসেপ্ট আছে, চীনের নিজস্ব কনসেপ্ট আছে, আসিয়ানের নিজস্ব কনসেপ্ট আছে। এর মধ্য দিয়েই আমাদের একে অপরের সহযোগিতা বাড়াতে হবে। সামনের দিকে এগিয়ে যেতে হবে।

গত সোমবার (১১ নভেম্বর) ঢাকা গ্লোবাল ডায়ালগের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) ও ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) যৌথভাবে এ ডায়ালগের আয়োজন করে। আজ বুধবার এই ডায়ালগ শেষ হয়।

সমাপনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ইন্দো-প্যাসিফিক বিশ্বের সবচেয়ে ভাইব্র্যান্ট অঞ্চল। বিশ্বের ৬৫ শতাংশ মানুষ এ অঞ্চলে বাস করে। এ অঞ্চলের বাণিজ্য শিগগিরই ৫০ ট্রিলিয়ন ডলারে পৌঁছাবে। তিনি বলেন, বিশ্বের অর্ধেক বাণিজ্য এ অঞ্চলেই হয়। আমাদের প্রয়োজন স্থায়ী অর্থনীতি।

ড. মোমেন বলেন, বর্তমান বিশ্বে একা কেউ চলতে পারবে না। একে অন্যকে সম্মানজনক ও সাম্যের ভিত্তিতে সহযোগিতার মনোভাবে এগিয়ে যেতে হবে। আমরা সুস্থ প্রতিযোগিতা চাই কিন্তু ভূরাজনৈতিক শত্রুতা চাই না।

জেপি/এসআর/পিআর