তাজরিন ট্র্যাজেডিতে হতাহতদের ক্ষতিপূরণের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৪ পিএম, ১৩ নভেম্বর ২০১৯

তাজরিন ট্র্যাজেডিতে হতাহতদের ক্ষতিপূরণ, পুনর্বাসন ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন নামক একটি সংগঠন।

বুধবার (১৩ নভেম্বর) রাজধানীর তোপখানা রোডের নির্মল সেন মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরিন ফ্যাশন লিমিটেডে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ১১২ জন পোশাককর্মী নিহত এবং দুই শতাধিক শ্রমিক আহত হয়েছিলেন। সে সময় অনেক সংগঠন, দেশি-বিদেশি এনজিও, ব্যাংক-বীমা, শ্রম মন্ত্রণালয়, বিজিএমইএ’র আশ্বাসের পরিপ্রেক্ষিতে আমাদের বুক ভরে গিয়েছিল। বলা হয়েছিল, দ্রুত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হবে। দুঃখের বিষয়, কয়েকজন শ্রমিককে মাত্র ৫০ হাজার টাকা করে অনুদান দেয়া হয়। কিন্তু দোষীরা আজও বহাল তবিয়তে।

তারা বলেন, দুই শতাধিক শ্রমিক কর্মচারী পঙ্গুত্ববরণ করে আজও মানবেতর জীবনযাপন করছেন। শ্রমিকদের দুঃখ-দুর্দশার কথা মানবিক দৃষ্টিতে বিবেচনা করে তাদের পুনর্বাসন ও প্রয়োজনীয় ক্ষতিপূরণ প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি।

জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আহ্বায়ক বাহারানে সুলতান বাহারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সদস্য মোহাম্মদ মোস্তফা, তাজরিন ট্র্যাজেডিতে আহত শ্রমিক মিরাজ আহমেদ, সোলেমান হোসেন, জরিনা খাতুন প্রমুখ।

এএস/এমএসএইচ/এমকেএইচ