পররাষ্ট্র মন্ত্রণালয়ে অগ্নিকাণ্ডের কারণ উদঘাটনে কমিটি

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ১২:১১ পিএম, ১৪ নভেম্বর ২০১৯

পররাষ্ট্র মন্ত্রণালয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। সেবা শাখার মহাপরিচালক শাহ আহমেদ শফিকে প্রধান করে গঠিত এই কমিটি করেছে মন্ত্রণালয়। তিন কার্য দিবসের মধ্যে কারণ, ক্ষয়ক্ষতিসহ পুরো ঘটনার বিস্তারিত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এসব তথ্য জানায়।

এদিকে সরেজমিনে দেখা যায়, বুধবার রাতে মন্ত্রণালয়ের মেইন বিল্ডিংয়ের নিচতলার বাজেট শাখার পাশে বন্ধ ঘরে লাগা ওই অগ্নিকাণ্ডে নথিপত্রে আগুন না লাগলেও ধোঁয়ায় কালি লেগে গেছে বাজেট শাখার ফাইলগুলোতে।

এই কক্ষে বাজেট শাখার স্টিলের আলমারিতে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সব বাংলাদেশি মিশনের রাষ্ট্রদূত, কর্মকর্তা, দূতাবাসের হিসাব সংরক্ষিত ছিল বলে কর্মকর্তারা জানান।

কক্ষটিকে বসতেন সিনিয়র এসিস্ট্যান্ট সেক্রেটারি ফজলে লোহানি বাবু ও এসিস্ট্যান্ট সেক্রেটারি সুমন খালেদ। আগুনে পুড়ে ছাই হয়ে গেছে সেখানকার একটি কম্পিউটার, প্রিন্টার এসিসহ আরও অনেক কিছু। ওই আগুনের ধোঁয়ায় পেছনের জানালা দিয়ে বাজেট শাখার কিছু আসবাবপত্র ও স্টিলের আলমারিতে থাকা কাগজপত্রে কালি লেগেছে।

বুধবার (১৩ নভেম্বর) রাত ১০টা ৫৪ মিনিটে মন্ত্রণালয়ের মেইন বিল্ডিংয়ের নিচতলায় আগুন লাগে। রাত ১১টা ৩৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

জেপি/জেডএ/জেআইএম