ক্লিনিকের ভুয়া চিকিৎসক অনুসন্ধানে নেমেছে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ১৪ নভেম্বর ২০১৯

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সরকারের চলমান দুর্নীতি বিরোধী অভিযানের অংশ হিসেবে দেশের সকল বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে যে ভুয়া চিকিৎসক কাজ করছেন, তাদের চিহ্নিত করতে অনুসন্ধানে নেমেছে সরকার। সরকারের ভ্রাম্যমাণ আদালতের সহায়তায়- ওই সব চিকিৎসক খুঁজে বের করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তাদের কাজে সহায়তা করতে র্যাব, পুলিশ, জেলা ও উপজেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহায়তার দেশব্যাপী নিয়মিত অভিযান পরিচালনা করা হয়ে থাকে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অসীম কুমার উকিলের মৌখিক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। সংসদে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক অনুপস্থিত থাকায় তার পক্ষে বিভিন্ন প্রশ্নের জবাব দেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

জাতীয় পার্টির এমপি মুজিবুল হকের সম্পূরক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রীর পক্ষে জন-প্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, দেশের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে চিকিৎসক সংকট রয়েছে। তবে আগামী বিশেষ বিসিএস অর্থাৎ ৩৯তম বিসিএস পরীক্ষার মাধ্যমে শূন্যপদ পূরণ সাপেক্ষে যেসব চিকিৎসক নিয়োগ করা হবে, প্রত্যেক চিকিৎসককে কর্মস্থলে ২ বছর থাকা বাধ্যতামূলক নিশ্চিত করা হবে।

বিএনপির হারুনুর রশীদের সম্পূরক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রীর পক্ষে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, প্রতিটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ জন চিকিৎসক নিয়োগ করা হবে। এর জন্য স্পেশাল বিসিএসের মাধ্যমে ৪ হাজার সাড়ে ৭শ' চিকিৎসক নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে।

এইচএস/এসএইচএস/এমকেএইচ