কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল তৈরিতে আইন পাস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৭ এএম, ১৫ নভেম্বর ২০১৯

কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল তৈরি, গবেষণার মাধ্যমে নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে শিল্প উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে একটি কারিগরি কেন্দ্র প্রতিষ্ঠার বিধান করে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র বিল, ২০১৯ সংসদে পাস হয়েছে।

বৃহস্পতিবার শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

বিলের বিধানের উদ্দেশ্য পূরণে ইতঃপূর্বে প্রতিষ্ঠিত বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র এই বিলের বিধানের অধীনেই প্রতিষ্ঠিত বলে বহাল রাখার বিধান করা হয়। সংবিধিবদ্ধ সংস্থা হিসেবে এ কেন্দ্রের প্রধান কার্যালয় ঢাকায় থাকবে। তবে সরকারের পূর্বানুমোদনক্রমে দেশের যেকোনো স্থানে এর আঞ্চলিক কার্যালয় স্থাপন করা যাবে।

বিলে কেন্দ্রের পরিচালনা ও কার্যাবলি সম্পাদনে শিল্প মন্ত্রণালয়ের সচিবকে চেয়ারম্যান করে ১১ সদস্যের পরিচালনা পর্ষদ গঠনের বিধান করা হয়। বিলে পরিচালনা পর্ষদের সভা, কমিটি গঠন, মহাপরিচালক নিয়োগ ও তার দায়িত্ব-ক্ষমতা, কর্মচারী নিয়োগ, তহবিল, বাজেট, বার্ষিক প্রতিবেদন, হিসাব ও নিরীক্ষা, ক্ষমতা অর্পণ ও বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনিদিষ্ট বিধান করা হয়।

জাতীয় পার্টির পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বেগম রওশন আরা মান্নান, মুজিবুল হক, বিএনপির হারুনুর রশীদ, মোশাররফ হোসেন ও রুমিন ফারহানা বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কণ্ঠভোটে নাকচ হয়।

এইচএস/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]