আয়কর মেলায় দেয়া হচ্ছে যেসব সেবা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৬ পিএম, ১৫ নভেম্বর ২০১৯

‘আয়কর মেলা-২০১৯’-এর দ্বিতীয় দিন চলছে আজ শুক্রবার (১৫ নভেম্বর)। সারা দেশে ১২০ স্পটে এ মেলা চলছে।

রাজধানীর রামনায় অফিসার্স ক্লাবে আয়োজিত আয়কর মেলায় ছুটির দিনে সকাল থেকে করদাতের ভিড় রয়েছে। এর আগে প্রথমদিন বৃহস্পতিবারও করদাতাদের ব্যাপক উপস্থিতি ছিল।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্য অনুযায়ী, প্রথম দিন আয়কর আদায় হয়েছে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। মোট সেবা গ্রহণ করেছেন এক লাখ ৩৫ হাজার ৭৫৮ জন, রিটার্ন দাখিল করেছেন ৬৩ হাজার ২৭২ জন এবং নতুন ই- টিন সার্টিফিকেট নিবন্ধন হয়েছে চার হাজার ৩৬৬।

1tax1

মেলায় আয়কর দিতে দেশের মানুষের এ আগ্রহের পেছনে রয়েছে মেলায় দেয়া সেবাগুলো। আয়কর মেলা ছাড়া বাকি সময় করদাতাকে পোহাতে হয় নানা ঝক্কি-ঝামেলা। মেলায় একসঙ্গে সব সেবা ও সহযোগিতা পাওয়ায় আয়কর দিতে অনেকেই অপেক্ষা করেন মেলা পর্যন্ত।

আয়কর মেলায় যেসব সেবা পাওয়া যাচ্ছে-

# আয়কর মেলায় ২০১৯-২০ করবর্ষের আয়কর রিটার্ন জমা নেয়া হচ্ছে।

# মেলায় জাতীয় রাজস্ব বোর্ডের ই-পেমেন্ট ওয়েবসাইট ব্যবহার করে করদাতাদের অনলাইনে আয়কর দেয়ার ব্যবস্থা রয়েছে।

# করদাতাদের মেলা প্রাঙ্গণে আয়কর রিটার্ন, ই- টিন সার্টিফিকেট আবেদন ফরম এবং চালান ফরম সরবরাহ করা হচ্ছে।

# মেলা প্রাঙ্গণে করদাতাদের সুবিধার জন্য ফটোকপির ব্যবস্থা রয়েছে।

# করদাতারা মেলায় সোনালী, জনতা ও বেসিক ব্যাংকের বুথে আয়কর জমা দিতে পারছেন।

# ঢাকায় আয়কর মেলায় প্রতিটি কর অঞ্চলের জন্য পৃথক বুথ রয়েছে। মেলায় ই- টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন করদাতাদের ই- টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন ও বর্তমান কর্মকর্তাদের রি-রেজিস্ট্রেশনের ব্যবস্থা রাখা হয়েছে।

1tax1

# মেলায় মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য পৃথক বুথ রয়েছে।

# করদাতাদের সুবিধার্থে হেল্প ডেস্ক, তথ্য কেন্দ্র ও আয়কর অধিক্ষেত্র সংক্রান্ত বুথ রয়েছে। এসব বুথের মাধ্যমে করদাতারা আয়কর রিটার্ন ফরম পূরণ, চালান ও পে-অর্ডার প্রস্তুতসহ আয়কর আইন বিষয়ক প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে।

# মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ১৩, জনতা ৫ ও বেসিক ব্যাংকের ৪), ই-পেমেন্টের জন্য ৩টি, ই-ফাইরিংয়ের জন্য ২টি পৃথক বুথ বসানো হয়েছে। এ ছাড়া মেলায় করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবায় একটি মেডিকেল বুথ রয়েছে।

মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে এই মেলা।

পিডি/এএইচ/এমএস