দুবাই শাসকের সঙ্গে শেখ হাসিনার বৈঠক

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন , আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০২:০৭ এএম, ১৮ নভেম্বর ২০১৯

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে আয়োজিত পাঁচ দিনব্যাপী ষোড়শ দ্বিবার্ষিক এয়ারশো ইভেন্ট ‘দুবাই এয়ার শো-২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৭ নভেম্বর) তিনি আমিরাতের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের সঙ্গে বৈঠক করেন।

এছাড়া প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। বৈঠকে উভয় পক্ষ দুই দেশের বন্ধুত্বকে জোরদার করার বিষয়ে মতবিনিময় করেন। দুবাই ওয়ার্ল্ড সেন্টারে দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ফ্লাইং ডিসপ্লে উপভোগ করেন তিনি।

jagonews24

এ বছর সারা বিশ্বের ৮৭ হাজারের বেশি ট্রেড ভিজিটর ও ১ হাজার ৩শ’র বেশি এক্সিবিটর দুবাইয়ের ভবিষ্যৎ বিমানবন্দর দুবাই ওয়ার্ল্ড সেন্টারে এ উপলক্ষে সমবেত হয়েছেন। এছাড়া এতে ১৬০টি দেশ থেকে ১৬৫টি বিমান অংশ নিচ্ছে।

১৯৮৯ সালে দুবাই এয়ারশো প্রথম প্রদর্শিত হয়। এটি বর্তমানে বেসামরিক বিমান শিল্পের জন্য একটি বৈশ্বিক প্লাটফর্মে পরিণত হয়েছে। এখানে বিশ্বের বিমান প্রস্তুতকারক এখানে তাদের প্রস্তুতকৃত নতুন মডেলের বিমান প্রদর্শন ও বিক্রয় করেন। পাশাপাশি, এখানে প্রাইভেট ও পাবলিক সেক্টরের কোম্পানিগুলো নতুন নতুন প্রযুক্তি, সুযোগ এবং এই শিল্পের প্রতিবন্ধকতাগুলো নিয়েও আলোচনা করতে পারেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে আবুধাবির শাংরিল-লা হোটেলে সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহম্মদ ইমরান এক নৈশভোজের আয়োজন করেছেন। সফরকালীন এই হোটেলেই অবস্থান করছেন প্রধানমন্ত্রী।

দুবাই এয়ার শো-২০১৯ ও অন্যান্য অনুষ্ঠানে যোগ দিতে চার দিনের সরকারি সফরে গত শনিবার রাতে সংযুক্ত আরব আমিরাত পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চারদিনের আমিরাত সফর শেষে ১৯ নভেম্বর দেশে ফিরবেন তিনি।

এমএসএইচ